যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রে আরেক বাংলাদেশি কূটনীতিকের গৃহকর্মী নিয়ে জটিলতার সৃষ্টি হয়েছে। গৃহকর্মী নিখোঁজ হওয়ায় এবং এ নিয়ে কেলেঙ্কারি এড়াতে সরকার ওই কূটনীতিককে যুক্তরাষ্ট্র থেকে সরিয়ে নিয়েছে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে বাংলাদেশ কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল কাজী আনারকলির গৃহকর্মী মো. সাব্বির (৩৯) নিখোঁজ হয়। সাত মাস ঘটনাটি চাপিয়ে রাখলেও সম্প্রতি বিষয়টি সামনে এলে পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে বদলি করে ইন্দোনেশিয়ার জাকার্তা মিশনে পাঠিয়েছে। তাকে জাকার্তা দূতাবাসের মিনিস্টার (লোকাল) হিসেবে বদলি করা হয়। কূটনীতিক আনারকলি গত বছরের ফেব্রয়ারিতে লস এঞ্জেলেস মিশনে তিন বছরের জন্য যোগদান করেন। সরকারি খরচে সঙ্গে নিয়ে যান গৃহকর্মী মো. সাব্বিরকে। কিন্তু যুক্তরাষ্ট্রে যাওয়ার কয়েক মাস পরেই সাব্বির নিখোঁজ হয়। গৃহকর্মী নিখোঁজের ঘটনাটি সম্প্রতি তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রে বাংলাদেশের কয়েকজন কূটনীতিকের বিরুদ্ধে গৃহকর্মী ঠকানোর অভিযোগ ওঠার প্রেক্ষিতে মন্ত্রণালয় নতুন করে ঝামেলা এড়াতে কাজী আনারকলিকে বদলির সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, গৃহকর্মীকে ঠকানো ও ভিসা জালিয়াতির অভিযোগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ২০১৪ সালে কনসাল জেনারেল মনিরুল ইসলামের বিরুদ্ধে মামলা হয়। এছাড়া গত মাসে ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম এবং জাতিসংঘে কর্মরত হামিদুর রশিদকে একই অভিযোগে গ্রেফতার করা হয়। পরে তাদের জামিনে মুক্তি দেয় আদালত। এসব ঘটনায় বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। এর প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশি কূটনীতিকদের গৃহকর্মী নেওয়ার সুযোগ বন্ধ করে দিয়েছে সরকার।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn