উৎপল দাস।।

একদিনেরও কম সময়ের ব্যবধানে রাজধানীর আশকোনায় ও খিলগাঁওয়ে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)এর ওপর দু’দফা আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটলো। পরপর দু’টি ঘটনায় নড়েচড়ে বসেছে বাহিনীটি। র‌্যাবের দুইজন শীর্ষ কর্মকর্তা  এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে র‌্যাবের ওপর আত্মঘাতী জঙ্গি হামলার কয়েকটি কারণ চিহ্নিত করেছেন। একই সঙ্গে সামরিক গোয়েন্দা সংস্থার একজন পদস্থ কর্মকর্তাও একই সুরে কথা বলেছেন।

র‌্যাব সদর দপ্তরের এক পদস্থ কর্মকর্তা বলেন, দেশে জঙ্গি দমনে ভূয়সী ভূমিকা পালন করছে র‌্যাব। কল্যাণপুরে সব জঙ্গিই র‌্যাবের গুলিতে নিহত হয়েছিল। তারা এর প্রতিশোধ নেওয়ার সুযোগ খুঁজছে অনেক দিন ধরে। কিন্তু ঢাকায় সংগঠিত হতে না পেরে সীতাকুণ্ডসহ দুর্গম পাহাড়ি এলাকাতে সংগঠিত হয়ে আবারো হামলার প্রস্তুতি নিয়ে শুরু করে। এক্ষেত্রে র‌্যাবকেই তারা প্রথম টার্গেট হিসাবে বেছে নিয়েছে।

র‌্যাবের আরেক কর্মকর্তা বলেন, আমাদের গোয়েন্দা বিভাগের কাছে খবর ছিল যে জঙ্গিরা তৎপর হয়ে উঠতে পারে। কিন্তু তারা যে আত্মঘাতী হয়ে উঠবে এমন খবর ছিল না। বিষয়টা আমাদের বাহিনীর ওপর সরাসরি আঘাত। সরকার জঙ্গি দমনে র‌্যাবকে খুব বেশি কাজে লাগিয়েছে। এটাতে আমরাও খুব সন্তুষ্ট। জঙ্গিরা আমাদের মনোবল ভেঙে দেওয়ার জন্যই আত্মঘাতী হয়ে উঠতে পারে। কিন্তু এ বিষয়ে র‌্যাব কোনো ছাড় দেবে না।

দেশের সামরিক গোয়েন্দা সংস্থার এক পদস্থ কর্মকর্তা বলেন, মূলত জঙ্গিরা প্রতিশোধ নিতেই র‌্যাবের ওপর হামলা চালাচ্ছে। এছাড়া দেশকে হঠাৎ অস্থিতিশীল করতে এবং একটি বাহিনীর মনোবলে ভাঙন ধরাতে তারা এ ধরণের হামলা চালাতে পারে। তবে সারাদেশে গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে। সরকারের ওপরের মহল থেকে এমন নির্দেশনা পাওয়া গেছে। এদিকে, শনিবার ভোরে খিঁলগাওয়ে র‌্যাবের চেকপোস্টে বিস্ফোরক নিয়ে হামলার চেষ্টা করেছে দুর্বৃত্ত। এসময় গুলিতে হামলাকারী নিহত হয়েছে।

শনিবার ভোর ৫টার দিকে এ ঘটনা ঘটে। এতে র‌্যাবের দুই সদস্য আহত হয়েছেন। র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বলেন, ভোরে একজন মোটরসাইকেল আরোহী খুব দ্রুত ওই চেক পোস্টের দিকে এগিয়ে আসে। তখন র‌্যাব সদস্যরা তাকে সিগন্যাল দিলে তিনি সিগন্যাল অমান্য করে দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। তখন তাকে আটকাতে গিয়ে দুজন র‌্যাব সদস্য আহত হন। ওই আরোহীকে বাধা দিতে গেলে সে তার সাথে থাকা পিস্তল দিয়ে গুলি করার চেষ্টা করে। তখন র‌্যাবও পাল্টা গুলি ছুড়লে ঘটনাস্থলেই নিহত হয় ওই দুর্বৃত্ত। নিহত মোটরসাইকেল আরোহীর মরদেহ ঢাকা মেডিকেল কলেজে নেওয়া হচ্ছে। ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছেন র‌্যাব ও পুলিশের উর্ধতন কর্মকর্তারা। ঠিক আগের দিন শুক্রবার দুপুরে রাজধানীর উত্তরার আশকোনায় হাজীক্যাম্পের পাশে র‌্যাব ক্যাম্পে আত্মঘাতী বোমা হামলা চালায়। সেখানেও দুই জন র‌্যাব সদস্য আহত হন এবং বোমা হামলাকারী নিহত হয়।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn