যে কেউ লগ ইন করতে পারে আপনার ফেসবুকে, কীভাবে?

 বর্তমান সময়ে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং এর ঘটনা খুব সাধারণ হয়ে উঠেছে। ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্ট যত কঠিন পাসওয়ার্ড দিয়েই সুরক্ষিত করুক না কেন, তারপরও হ্যাক হয়ে যাচ্ছে অ্যাকাউন্ট। সম্প্রতি মিডিয়াম নামের ওয়েবসাইটে জেমস মার্টিনডেল নামের একজন প্রোগ্রামার দাবি করছেন, ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্টের পুরানো ফোন নাম্বার দিয়ে হ্যাকার খুব সহজেই অ্যাকাউন্টে এক্সেস করতে পারে।

মার্টিনডেল বলছেন, এই ঘটনাটি তখনই ঘটতে পারে যখন একজন ব্যবহারকারী নতুন ফোন নাম্বার নিয়ে তার অ্যাকাউন্টে পুরোনো ফোন নাম্বারটি রেখে দেন। আর হ্যাকার যদি কোনভাবে আপনার পুরনো নাম্বারটি কিনে ফেলে তাহলে এই কাজ করা সম্ভব। আর এমন ক্ষেত্রে অপরিচিত কেউ নতুন ফোন নাম্বারটি দিয়ে ‘ফরগট পাসওয়ার্ড’ দেন। আর এরপর একটি ইউনিক রিকভারি কোড নতুন ফোন নাম্বারে রিসিভ করা হয়। এবং খুব সহজেই এই কোড দিয়ে অ্যাকাউন্ট এ লগ ইন করা যায়।

মার্টিনডেল জানিয়েছে, এই প্রক্রিয়ায় সে অনেক অপরিচিতের অ্যাকাউন্টে লগইন করেছে। ফেসবুক তাকে পাসওয়ার্ড পরিবর্তনের অপশন দিয়েছিল, যা কিনা প্রকৃত ব্যবহারকারীকে তার অ্যাকাউন্ট লক অবস্থায় দেখাতো। আর এই অপশন স্কিপ করে যাওয়ার ফলে প্রকৃত ব্যবহারকারী কখনোই জানতে পারবে না তার অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

ফোনের পাসওয়ার্ড ভুলে গেলে আনলক করবেন যেভাবে

ফোনের পাসওয়ার্ড ভুলে গেলে আনলক করবেন যেভাবে

ফেসবুক প্রোফাইল থেকে বাদ পড়ছে ধর্ম ও রাজনৈতিক বিশ্বাস

ফেসবুক প্রোফাইল থেকে বাদ পড়ছে ধর্ম ও রাজনৈতিক বিশ্বাস

দেশে ফেসবুক ব্যবহারকারী ৫ কোটি ২৮ লাখ: বিটিআরসি চেয়ারম্যান

দেশে ফেসবুক ব্যবহারকারী ৫ কোটি ২৮ লাখ: বিটিআরসি চেয়ারম্যান