নগ্ন অবস্থায় রাস্তায় দাঁড়িয়ে চলচ্চিত্রে শিল্পীদের যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানালেন এক ভারতীয় অভিনেত্রী। শ্রী রেড্ডি নামের তেলেগু সিনেমার ওই অভিনেত্রীকে নিয়েছে সামাজিক মাধ্যমে চলছে সরব আলোচনা। হায়দ্রাবাদে তেলেগু ফিল্ম চেম্বার অব কমার্সে এই অভিনব প্রতিবাদের পর অভিনেত্রী শ্রী রেড্ডিকে পুলিশ গ্রেফতার করে। তার বিরুদ্ধে প্রকাশ্যে অশ্লীল আচরণের অভিযোগ আনা হয়েছে।

উল্লেখ্য, ভারতীয় উপমহাদেশে এটি অভিনব হলেও পাশ্চাত্যে যৌন নিপীড়নসহ নানান ধারার পুরুষতান্ত্রিক অপকর্মের প্রতিবাদের ভাষা হিসেবে ‘নগ্ন অবস্থান’ নেওয়ার ঘটনা স্বাভাবিক বলেই বিবেচিত হয়। হলিউডের নামকরা প্রযোজক হার্ভি ওয়েইনস্টেইনের বিরুদ্ধে গত বছর বেশ কয়েকজন অভিনেত্রী যৌন হয়রানির অভিযোগ তোলার পর এ নিয়ে সেখানকার চলচ্চিত্র শিল্পে বিরাট প্রতিবাদ শুরু হয়। নগ্ন প্রতিবাদের মধ্য দিয়ে সেই ধারাবাহিকতায় যুক্ত হলেন শ্রী রেড্ডি। অনেকে শ্রী রেড্ডির এই প্রতিবাদকে ভারতের ‘হার্ভি ওয়েইনস্টেইন মোমেন্ট’ বলে তুলনা করছেন।টুইটারে ছড়িয়ে পড়া এক ভিডিও ক্লিপে দেখা যায়, পার্ক করে রাখা কিছু গাড়ির সামনের একটি খোলা চত্ত্বরে দাঁড়িয়ে শ্রী রেড্ডি নগ্ন হতে শুরু করেন। হাত দিয়ে নিজের শরীরের ওপরের অংশ ঢেকে তাকে সেখানে বসে থাকতে দেখা যায়। সোশ্যাল মিডিয়ায় তার এই ‘নগ্ন প্রতিবাদ’ নিয়ে ব্যাপক আলোচনা ও বিতর্ক চলছে। তেলেগু ছবিতে কাজ দেয়ার জন্য চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজকরা নাকি তার কাছে নগ্ন ছবি দাবি করতেন। শ্রী রেড্ডির বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ২৯৪ ধারায় একটি মামলা করা হয়েছে। পুলিশ কর্মকর্তারা বলছেন, শ্রী রেড্ডির মূল অভিযোগটি হচ্ছে, তেলেগু চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজকরা স্থানীয় শিল্পীদের সুযোগ না দিয়ে অন্য রাজ্যের শিল্পীদের প্রাধান্য দিচ্ছেন। যৌন হয়রানির প্রতিবাদের বিষয়টি এড়িয়ে গেছেন তারা। তবে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, শ্রী রেড্ডি চলচ্চিত্র শিল্পে যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই অভিনব কাজটি করেছেন। অনেকদিন ধরেই তিনি নাকি এ নিয়ে সরব ছিলেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn