বার্তা ডেক্সঃঃযুক্তরাষ্ট্রে নাগরিক ও রাজনৈতিক গ্রুপগুলোর পোস্ট স্থায়ীভাবে ‘রিকমেন্ড’ করা বন্ধ করবে ফেসবুক কর্তৃপক্ষ। বুধবার এ ঘোষণা দিয়েছেন ফেসবুক ইনকরপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। তিনি বলেছেন, ফেসবুক যেসব মানুষ ব্যবহার করেন তাদের উদ্দেশে নাগরিক ও রাজনৈতিক গ্রুপগুলো নানা পোস্ট দেন এবং সেই পোস্ট ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে বুস্ট বা সুপারিশ করার বিষয় ছিল। এখন থেকে তারা আর সেটা করবে না। এর আগে অক্টোবরে ফেসবুক বলেছিল, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে মার্কিন ব্যবহারকারীদের কাছে রাজনৈতিক গ্রুপগুলোর দেয়া পোস্ট বা সুপারিশ অস্থায়ীভিত্তিতে স্থগিত করবে তারা। কিন্তু বুধবার জাকারবার্গ বলেছেন, এই সিদ্ধান্ত তারা স্থায়ী রূপ দিচ্ছেন। বৈশ্বিক ক্ষেত্রেও তারা এমন নীতির বিস্তার ঘটাবেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মঙ্গলবার মার্ক জাকারবার্গকে উদ্দেশ্য করে চিঠি লিখেছেন ডেমোক্রেটিক সিনেট নেতা এডওয়ার্ড মারকি। ফেসবুক ঘোষণা দেয়া সত্ত্বেও রাজনৈতিক গ্রুপগুলোর পোস্ট ‘রিকমেন্ড’ করা বন্ধ করতে ব্যর্থ হয়েছে ফেসবুক। এ বিষয়ে খবর প্রকাশিত হয়েছে সংবাদ ভিত্তিক সাইট ‘দ্য মার্কআপ’-এ। এ জন্য জাকারবার্গের কাছে তিনি ব্যাখ্যা চেয়েছেন। তিনি বলেছেন, ফেসবুক গ্রুপগুলো ঘৃণা ছড়িয়ে দেয়ার এক উর্বর ক্ষেত্রে রূপ নিয়েছে। এতে আরো বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে ৬ই জানুয়ারির দাঙ্গা পরিকল্পনা করা হয়েছিল এর মাধ্যমেই।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn