‘সড়কে মৃত্যুর মিছিল বন্ধ না হওয়া পর্যন্ত আমরা সড়কে থাকবো।’ মানুষ তো দূরের কথা, কোনও সড়কে একটি প্রাণী বা পাখির মৃতদেহও আমরা দেখতে চাই না। মানুষের মতো তাদেরও স্বজন আছে, অনুভূতি আছে। সড়কে গাড়িচাপা দিয়ে মানুষসহ সব প্রাণীহত্যা বন্ধসহ চার দফা দাবি জানিয়েছে নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে প্রথমে রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে সড়ক অবরোধ করে নডর ডেম কলেজের শিক্ষার্থীরা। এরপর তারা গুলিস্তানে চলে আসেন, যেখানে তাদের সহপাঠী নাঈম হাসান গাড়িচাপায় নিহত হয়েছেন। এরপর সেখান থেকে জিরো পয়েন্টে এসে তারা বসে পড়েন।

এসময় শিক্ষার্থীরা চার দফা দাবি উত্থাপন করেন। তারা বলেন, ‘আমরা রাজপথে আছি। সড়কে মৃত্যুর মিছিল বন্ধ না হওয়া পর্যন্ত আমরা সড়কে থাকবো।’ তারা আরও দাবি জানান, আমরা শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যেতে চাই। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। এ সময় শিক্ষার্থীরা ট্রাফিক আইন আরও কঠোরভাবে বাস্তবায়নের দাবি জানান। লাইসেন্সবিহীন কোনও চালক বা ত্রুটিপূর্ণ গাড়ি সড়কে থাকতে পারবে না বলেও জানান তারা।

এ ছাড়া নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে বলে দাবি শিক্ষার্থীদের। গত ২৪ নভেম্বর সকালে নটর ডেম কলেজ শিক্ষার্থী নাঈম হাসানকে চাপা দেয় সিটি করপোরেশনের একটি ময়লার গাড়ি। এতে ঘটনাস্থলে নিহত হয় নাঈম। ওই দিনই গাড়ির চালককে আটক করে পল্টন থানা পুলিশ। শিক্ষার্থীরা এটিকে হত্যাকাণ্ড বলে দাবি করেছেন। তারা নাঈম হত্যার বিচারের দাবিতে দুদিন ধরেই সড়কে বিক্ষোভ করছেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn