সুইডেনের প্রধানমন্ত্রী স্তেফান লোফভেনের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে সুইডেনের উদ্দেশ্যে লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বেলা ১২টা ১০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্ল্যাইট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। প্রধানমন্ত্রী লন্ডনে একদিন যাত্রাবিরতির পর বুধবার স্থানীয় সময় রাতে তিনি সুইডেনের রাজধানীর স্টকহোমে পৌঁছবেন বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর সঙ্গে এই সফরে থাকছেন ৪৭ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী এই প্রথম সুইডেনে দ্বি-পক্ষীয় সফরে যাচ্ছেন বলে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী গত রোববার সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন। পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, এই সফরে দুই দেশের মধ্যে সহযোগিতার সম্পর্ক আরো গভীর ও সম্প্রসারিত হবে এবং ইউরোপে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে বলে তার বিশ্বাস। এ সফরে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ও নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মধ্যে দুটি সমঝোতা চুক্তি (এমওইউ) হওয়ার কথা রয়েছে। সফর শেষে যৌথ বিবৃতিও দেওয়া হবে।
বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দু’দিনের সফরে দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে। সুইডেনের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন শেখ হাসিনা। এছাড়া সুইডেনের উপপ্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত স্পিকার এবং বিচার ও অভিবাসনমন্ত্রীও তার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। স্টকহোমে যাওয়ার আগে মাঝপথে লন্ডনে নেমে শেখ হাসিনা ব্রিটেনের সংসদ সদস্য পদে পুনঃনির্বাচিত ভাগ্নি টিউলিপ সিদ্দিকসহ পরিবারের সদস্যদের সঙ্গে কিছুক্ষণ সময় কাটাবেন বলে জানা গেছে। সফর শেষে আগামী শনিবার প্রধানমন্ত্রীর ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn