আন্তর্জাতিক ডেস্ক:: রবিবার লিবিয়া উপকূলে এক নৌকাডুবির ঘটনায় দশজনের সলিল সমাধি ঘটেছে। নিখোঁজ রয়েছেন আরও অনেকে। সাহায্য প্রদানকারী সংস্থার বরাত দিয়ে এমন খবর জানিয়েছে হিন্দুস্তান টাইমস। জানা যায়, হাওয়া দিয়ে ফোলানো একটি নৌকা স্থানীয় সময় শুক্রবার রাতে ত্রিপোলি থেকে ৫০ কিলোমিটার পূর্বের শহর গারাবুলি থেকে ছাড়ে। নৌকাটিতে ঠাসাঠাসি করে তোলা হয়েছিল নারী, পুরুষ এবং শিশুদেরকে। কিন্তু আট থেকে নয় ঘণ্টা পর নৌকাটি চুপসে যেতে শুরু করে এবং সেটিতে পানি উঠতে থাকে। ফলে নৌকার ওপর থেকেও অনেকে পানিতে তলিয়ে যায় বাকিরা নৌকার অবশিষ্ট অংশ ধরে কোনোমতে প্রাণ বাঁচায়। তলিয়ে যাওয়া দুর্ভাগ্য যাত্রীদের মরদেহ একসময় ভেসে ওঠে সাগরের বুকে। লিবিয়ান নৌবাহিনী এবং ইতালিয়ান কোস্টগার্ড ৮৬ জনকে জীবিত উদ্ধার করেছে। এছাড়া ছয় নারী এবং দু’জন পুরুষের মৃতদেহ উদ্ধার করে তারা। সোমবার উদ্ধার পাওয়া যাত্রীরা ইতালির সিসিলিতে পৌঁছে জানায়, ছাড়ার সময় নৌকাটিতে ১৪০ থেকে ১৫০ জন যাত্রী ছিল। অর্থাৎ এখনও নৌকাটির বেশ কিছু লোক নিখোঁজ রয়েছে। ইতালিয়ান কোস্টগার্ডের চিকিৎসক মারিয়া রিটা অ্যাগলিওজ্জো জানান, ‘আমরা ৮৬ জন অভিবাসীকে জীবিত উদ্ধার করেছি। তাদের মধ্যে ছিল দুই শিশু। যাদের একজনের বয়স দুই এবং অপর জনের তিন।’ সাহায্যকারী সংস্থা আইওএম এবং ইউএনএইচসিআর জানায়, ওইসব অভিবাসীরা গাম্বিয়া, গিনি, সিয়েরা লিওন, মালি, আইভরি কোস্ট, সেনেগাল, ক্যামেরুন এবং নাইজেরিয়া থেকে আসছিলেন।

উল্লেখ্য, ২০১১ সালে গাদ্দাফির পতনের পর বিভিন্ন দেশ থেকে অভিবাসীরা লিবিয়া হয়ে ইউরোপে পাড়ি জমাতে শুরু করে। আর এই কাজে তাদের সহায়তা করে লিবিয়ান দালালরা। আইওএম এর তথ্য অনুযায়ী, এমন অবৈধ উপায়ে ইউরোপে ঢুকতে গিয়ে গত বছরই প্রাণ হারায় তিন হাজার একশ ১৬ জন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn