আল-হেলাল : আগামী জাতীয় সংসদ নির্বাচন শেখ হাসিনার অধিনে হতে দেওয়া হবেনা। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি আর একতরফা প্রহসনের নির্বাচন হতে দেবেনা। আন্দোলনের মাধ্যমেই এই ফ্যাসিবাদী আওয়ামী সরকারের পতন ঘটাতে হবে। শুক্রবার বিকেল ৩টায় সুনামগঞ্জের লতিফা কমিউনিটি সেন্টারে জেলা বিএনপি আয়োজিত এক কর্মী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় একথা বলেন। তিনি আরো বলেন,তৃণমূল পর্যায়ে থেকে উপজেলা,উপজেলা থেকে জেলা এবং জেলা থেকে বিভাগ ও রাজধানী থেকে সমগ্র বাংলাদেশে এই আন্দোলন চলবে। এই আন্দোলনেই সরকারের পতন ঘটবে। আমরা চাই তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হউক। তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর না করলে বিএনপি নির্বাচনে অংশগ্রহন করবেনা। জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলনের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক নুরুল ইসলাম নুরুলের পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যর মধ্যে সাবেক হুইপ এডভোকেট ফজলুল হক আছপিয়া, জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ডা: শাখাওয়াৎ হোসেন জীবন,সাবেক এমপি নাছির উদ্দিন চৌধুরী, সাবেক এমপি নজির হোসেন,কেন্দ্রীয় কমিটির সদস্য ডাঃ রফিকুল ইসলাম চৌধুরী, মিজানুর রহমান চৌধুরী,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন,এ.লতিফ জেপি,ওয়াকিফুর রহমান গিলমান, নাদীর আহমদ,আবুল মনসুর শওকত,সাবেক উপজেলা চেয়ারম্যান ফারুক আহমদ,আনিসুল হক,সদর উপজেলা বিএনপির সভাপতি আকবর আলী,সাধারন সম্পাদক সেলিম উদ্দিন আহমদ,জেলা জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের সভাপতি এডভোকেট ফারুক আহমদ,সাধারন সম্পাদক এডভোকেট আব্দুল হক,জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক আব্দুল্লাহ আল নোমান,বিএনপির যুগ্ম সম্পাদক মামুনুর রশীদ শান্ত,ইউপি চেয়ারম্যান ফুল মিয়া, আমিনুর রশীদ আমিন, ছাত্রদল নেতা জামাল উদ্দিন বাকের,কামরুল হাসান রাজু,তোফাজ্জল হোসেন,ইকবাল হোসেন,শফিকুল হক শফিক সৈয়দ শফিকুল ইসলাম ও কলেজ ছাত্রদল নেতা হাবিবুর রহমান হাবিবসহ স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন।

প্রধান বিচারপতি কি আদৌ পদত্যাগ করেছেন?

প্রধান বিচারপতি এসকে সিনহাকে ঘিরে নানা বিতর্কের পর এবার তার পদত্যাগ নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেছেন, প্রধান বিচারপতি আদৌ পদত্যাগ করেছেন কিনা তা নিয়ে মতানৈক্য আছে, বিষয়টি এখনও স্পষ্ট নয়। শুক্রবার বিকাল ৪টায় সিলেটের সুনামগঞ্জ শহরের কাজির পয়েন্টে সুনামগঞ্জ জেলা বিএনপি আয়োজিত এক কর্মী সভায় এ প্রশ্ন তোলেন তিনি। গয়েশ্বর বলেন, প্রধান বিচারপতি পদত্যাগের পর শূন্য পদ পূরণ করার নির্ধারিত সময় থাকে, কিন্তু এখনও সেই পদে নিয়োগ হয়নি। এই বিষয়ের আলোকে দেখলে, নিম্ন আদালত থেকে উচ্চ আদালত পর্যন্ত সম্পূর্ণটা সরকারের নিয়ন্ত্রণে। বিএনপি নেতা বলেন- আদালত স্বাধীন নয়, স্বাধীনভাবে মানুষের মামলা নিষ্পত্তি করতে পারে না। আদালতে সরকারের নির্দেশ অনুযায়ী রায় হয়। আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে গয়েশ্বর বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন কখনও সুষ্ঠু ও অবাধ হয় না। সেই কারণে বিএনপি একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সবার অংশগ্রহণে অর্থবহ একটি নির্বাচন অনুষ্ঠানের জন্য আন্দোলন করছে। তিনি বলেন, বর্তমান সরকারের নির্বাচনের বৈশিষ্ট্যের ওপর জনগণের আস্থা নেই এবং জনগণ ভোটকেন্দ্রে যাওয়ার মতো আগ্রহও নেই। জনগণ যদি নির্বাচনে অংশগ্রহণ না করে সেই নির্বাচনে বিএনপি কেন যাবে? এমন প্রশ্নও করেন এই বিএনপি নেতা। গয়েশ্বর বলেন, দেশে এই মুহূর্তে বিএনপি কোনো পক্ষ না। দেশের জনগণ একটি পক্ষ আর তার বিপরীতে বর্তমান সরকার আরেকটি পক্ষ। ইতিহাস বলে জনগণ কখনও পরাস্থ হয় না। আমরা আন্দোলনের মাধ্যমে জনগণের ভোটের দাবি আদায় করব।

জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নূরুলের সঞ্চালনায় কর্মীসভায় আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুল হক আছপিয়া, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হাসান জীবন, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য নাছির চৌধুরী, মিজানুর রহমান চৌধুরী প্রমুখ। কর্মীসভাকে ঘিরে সুনামগঞ্জ জেলার সব স্থরের নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

নজির, জাকেরীন ও রফিককে বক্তব্য দিতে দেয়া হয়নি

কেন্দ্রীয়, জেলা, উপজেলা ও অঙ্গসংগঠনের অর্ধ শতাধিক নেতা বর্ধিত সভায় বক্তব্য দিলেও সাবেক সংসদ সদস্য নজির হোসেন, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি দেওয়ান জয়নুল জাকেরীন, জেলা বিএনপির সাবেক  সাধারণ সম্পাদক ডা. রফিক চৌধুরী বর্ধিত সভায় বক্তব্য দেন নি। দেননি নয় আসলে তাদেরকে বক্তব্য দিতে দেয়া হয়নি। বিএনপি স্থানীয় গ্রুপিং এর কারনে এই তিন নেতা কোনঠাসা বলে দলীয় সূত্রে জানাগেছে। নজির হোসেন এ প্রসঙ্গে বলেন,‘আমরা চেয়েছিলাম কেন্দ্রীয় নেতাকে বেশি সময় বক্তব্য দেবার সুযোগ করে দিতে। এজন্য আমি, জাকেরীন, ডা. রফিকসহ অনেকেই বক্তব্য দেই নি। কিন্তু শেষ পর্যন্ত বক্তা বেড়ে যাওয়ায় সময় বাঁচানো যায় নি, এতো বক্তা না হলেই ভাল হতো, কেন্দ্রীয় নেতারা দলীয় হাই কমান্ডের যে ম্যাসেজ নিয়ে এসেছেন, এটি শুনার জন্যই বর্ধিত সভা।’

গয়েশ্বরের নজরে পড়ার চেষ্টা…

পোস্টার, লিফলেট, তোরণ এবং আগের দিন সংবাদ সম্মেলন করে নিজেদের সম্ভাব্য প্রার্থীতার বিষয়টি কেন্দ্রীয় নেতা গয়েশ্বর চন্দ্র রায়কে জানালেন জেলা বিএনপি’র কয়েকজন নেতা। তাঁদের মধ্যে রয়েছেন সুনামগঞ্জ-৪ (সদর উত্তর-বিশ্বম্ভরপুর) আসনের মনোনয়ন প্রত্যাশী সুনামগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন, সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারা) আসনের ইঞ্জিনিয়ার সৈয়দ মুনসেফ আলী, সুনামগঞ্জ-৩ ও ৪’এর যে কোন একটিতে মনোনয়ন প্রত্যাশী নাদীর আহমদ, সুনামগঞ্জ-৪ (সদর উত্তর-বিশ্বম্ভরপুর) আসনে মনোনয়ন প্রত্যাশী আবুল মুনসুর শওকত ও সুনামগঞ্জ-৩ আসনে মনোনয়নপ্রত্যাশী জেলা যুব দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক এটিএম হেলাল।। জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি দেওয়ান জয়নুল জাকেরীন বুধ ও বৃহস্পতিবার ইংরেজি নববর্ষ উপলক্ষে শহরজুড়ে পোস্টার সাঁটিয়ে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন। শিল্পপতি ও জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ইঞ্জিনিয়ার সৈয়দ মুনসেফ আলী বৃহস্পতি ও শুক্রবার শহরে পোস্টার সাঁটিয়েছেন। জেলা বিএনপির সহ-সভাপতি নাদীর আহমদ বৃহস্পতিবার স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন করে নিজেকে সম্ভাব্য প্রার্থী ঘোষণা করেছেন। জেলা বিএনপির সহ-সভাপতি আবুল মুনসুর শওকত গয়েশ্বর চন্দ্র রায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে দেওয়া কয়েকটি তোরণে নিজেকে সুনামগঞ্জ-৪ আসনের সম্ভাব্য প্রার্থী হিসাবে জানান দিয়েছেন। এটিএম হেলাল স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে নিজের প্রার্থীতার জানান দিয়েছেন।
প্রসঙ্গত. বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হাসান জীবন, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ শুক্রবার সুনামগঞ্জ শহরের একটি কমিউনিটি সেন্টারে জেলা বিএনপির বর্ধিত সভায় উপস্থিত ছিলেন। আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সংগঠনকে চাঙা করতে দেশব্যাপী কেন্দ্রীয় নেতৃবৃন্দের সফরের অংশ হিসাবে গয়েশ্বর চন্দ্র রায়সহ অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ শুক্রবার সুনামগঞ্জে আসেন।

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn