জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত হচ্ছে বায়োপিক ‘বঙ্গবন্ধু’। এখানে বঙ্গবন্ধুর কন্যা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয়ের কথা ছিলো মিস ওয়ার্ল্ড বাংলাদেশের প্রতিযোগী জান্নাতুল সুমাইয়া হিমির। তথ্য মন্ত্রণালয় থেকে ঘোষিত ‘বঙ্গবন্ধু’ সিনেমার শিল্পী তালিকাতেও তার নাম ছিলো (জান্নাতুল সুমাইয়া)। এবার জানা গেলো, হিমির পরিবর্তে শেখ হাসিনার চরিত্রে নতুন কেউ আসছেন। সিনেমা থেকে বাদ পড়ার পর অভিমান নিয়ে অভিনেত্রী বলেন, চরিত্র থেকে বাদ পড়ার কারণ, এমনকি চরিত্র থেকে যে বাদ পড়েছি কোনোকিছুই কর্তৃপক্ষ জানানোর প্রয়োজন মনে করেননি। কর্তৃপক্ষ সরাসরি যোগাযোগ করে একজন অভিনেত্রী হিসেবে সামান্যতর সম্মান প্রদর্শন করবেন এতোটুকু আশা ছিলো।

বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা নির্মাণ করতে চলছে। এই বায়োপিক তৈরির জন্য পরিচালক হিসেবে বায়োপিক মাস্টার খ্যাত নির্মাতা মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে বেছে নেয়া হয়েছে। হিমি ১৭ জানুয়ারি রাতে এক স্ট্যাটাসে লিখেছেন, খুবই দুঃখের সাথে জানাচ্ছি যে, আমি আর বঙ্গবন্ধুর বায়োপিক প্রজেক্টের সঙ্গে সংযুক্ত নেই। অডিশন দেয়ার পরে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বড় বেলার চরিত্রে অভিনয় করার জন্য নির্বাচিত হয়েছিলাম। এতো বড় একটি চরিত্রে অভিনয় করা সকল অভিনেত্রীরই স্বপ্ন। স্বপ্ন যে এক মুহূর্তের মধ্যে ধুলিস্যাৎ হয়ে যাবে সেটা অকল্পনীয় ছিলো।

মনের যাতনা ও অভিমান লুকিয়ে ‘বঙ্গবন্ধু’ সিনেমার জন্য শুভেচ্ছা জানাতে ভুলেননি হিমি। তিনি লিখেছেন, সর্বশেষে, নতুনভাবে নির্বাচিত অভিনেতা অভিনেত্রীরা অসাধারণ অভিনয় করবেন এবং ঐতিহাসিক চরিত্রগুলো রুপালি পর্দায় ফুটিয়ে তুলবেন এর জন্য শুভকামনা রইলো।হিমির পরিবর্তে এ চরিত্রে কাকে নেয়া হবে সেটি এখনো নিশ্চিত নয়। এ বিষয়ে জানতে চাইলে ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রের বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমী বলেন, আমি ২০২০ সালের নভেম্বর থেকে এ সিনেমার সঙ্গে যুক্ত হয়েছি। তখন থেকে এখন পর্যন্ত আমি হিমির নামটা দেখিনি। তাই তাকে বাদ দেয়া হয়েছে বলাটা কতোটুকু যৌক্তিক হবে আমি জানি না। এ বিষয়ে আমি কিছু বলতেও পারছি না। যারা শুরু থেকে ছিলেন বিষয়টির সঙ্গে এবং হিমির সঙ্গে যারা কথা বলেছেন তারা এ বিষয়ে ভালো বলতে পারবেন।

এদিকে ২৫ জানুয়ারি থেকে ভারতের মুম্বাইয়ে ছবির প্রথম লটের শুটিং শুরু হবে বলে জানা গেছে। এতে অংশ নিতে ১৯ জানুয়ারি ছবির বেশ কয়েকজন শিল্পী মুম্বাইয়ে যাবেন। সব কাজ শেষ করে চলতি বছরেই ‘বঙ্গবন্ধু’ সিনেমাটি বাংলাদেশ ও ভারতে মুক্তি দেয়া হবে।-পূর্বপশ্চিমবিডি

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn