রফিকুল ইসলাম কামাল :: সাইফুর রহমান ও আবুল মাল আব্দুল মুহিত। উভয়ই সিলেটের সন্তান। প্রথমজন প্রয়াত অর্থমন্ত্রী, অপরজন বয়সের ভার ঠেলে এখনও সামলাচ্ছেন দেশের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়টি। অর্থমন্ত্রী হিসেবে সাইফুর রহমান জাতীয় সংসদে সর্বোচ্চ ১২ বার বাজেট পেশ করেছেন। ঠিক পেছনে (১১ বার) আছেন আবুল মাল আব্দুল মুহিত। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৭ জুন জাতীয় সংসদে ১২তম বাজেট পেশ করবেন মুহিত। এর মধ্য দিয়ে সাইফুর রহমানের মাইলফলকে পা রাখবেন তিনি। ১৯৭২ সালে জাতীয় সংসদে তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমদ দেশের প্রথম বাজেট পেশ করেন। এরপর এখনও পর্যন্ত অর্থমন্ত্রী, অর্থ উপদেষ্টা ও সামরিক আইন প্রশাসক মিলিয়ে ১২ জন ব্যক্তি ৪৭টি বাজেট পেশ করেছেন। বাজেট পেশের দিক দিয়ে এগিয়ে আছেন ‘সিলেটি’ অর্থমন্ত্রীরা। সিলেটের সাইফুর রহমান, শাহ এএমএস কিবরিয়া ও আবুল মাল আব্দুল মুহিত অর্থমন্ত্রী হিসেবে এখনও পর্যন্ত ২৯ বার সংসদে বাজেট পেশ করেছেন। সাইফুর রহমান আশির দশকে সর্বপ্রথম বাজেট পেশ করেন। গণভোটে জিয়াউর রহমান রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর ১৯৮০-৮১ অর্থবছর এবং ১৯৮১-৮২ অর্থবছরের বাজেট পেশ করেন সাইফুর। এরপর ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় এলে ১৯৯১-৯২ অর্থবছর থেকে ১৯৯৫-৯৬ অর্থবছর পর্যন্ত পাঁচটি বাজেট পেশ করেন তিনি। এছাড়া ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর ২০০২-০৩ অর্থবছর থেকে ২০০৬-০৭ অর্থবছর পর্যন্ত আরো পাঁচটি বাজেট পেশ করেন সাইফুর রহমান। সবমিলিয়ে তাঁর পেশকৃত বাজেটের সংখ্যা ১২।
এরশাদ সরকারের আমলে ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরে টানা দুটি বাজেট পেশ করেন আবুল মাল আব্দুল মুহিত। এরপর ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসীন হলে অর্থমন্ত্রীর দায়িত্ব পান সিলেট-১ আসনের সংসদ সদস্য মুহিত। তিনি ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত টানা ৯টি বাজেট পেশ করেছেন সংসদে। ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশের পর টানা ১০টি এবং সবমিলিয়ে ১২টি বাজেট পেশের রেকর্ড হবে মুহিতের। এখনও পর্যন্ত আবুল মাল আব্দুল মুহিত টানা ৯টি বাজেট পেশ করেছেন। টানা ৬টি বাজেট পেশ করেন শাহ এএমএস কিবরিয়া, সাইফুর রহমান দুই দফায় টানা ৫টি করে বাজেট পেশ করেছেন। সাইফুর রহমানের পেশ করা প্রথম বাজেটের আকার ছিল ৪১০৮ কোটি টাকা। তাঁর পেশ করা শেষ বাজেটের আকার ছিল ৬৯ হাজার ৭৪০ কোটি টাকা। ৪৭৩৮ কোটি টাকা ছিল আবুল মাল আব্দুল মুহিতের পেশ করা প্রথম বাজেটের আকার। তাঁর শেষ বাজেটের (২০১৭-১৮) আকার চার লাখ ২৬৬ কোটি টাকা। এবার (আগামী ২০১৮-১৯ অর্থবছর) বাজেটের আকার পাঁচ লাখ কোটি টাকা ছুঁয়ে ফেলতে পারে বলে আভাস মিলছে। বাংলাদেশের জাতীয় বাজেট এক অর্থবছরে এক লাখ কোটি টাকা ছাড়িয়ে যায় মুহিতের হাত ধরেই। ২০০৯-১০ অর্থবছরে মুহিত এক লাখ ১৩ হাজার ১৭০ কোটি টাকার বাজেট পেশ করেছিলেন।
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn