প্রযুক্তির উৎকর্ষের এই যুগে প্রতিদিনই কিছু না কিছু আবিষ্কার হচ্ছে। সেই ধারাবাহিকতায় এবার আবিষ্কার হল এমন এক সানগ্লাস বা রোদ-চশমা প্রখর রোদে চোখকে সুরক্ষিত রাখে কিন্তু রাতের বেলায় তা লাগবে অন্য কাজে। রাতের বেলার কাজ শুনে ঘাবড়ানোর কিছু নেই। সম্প্রতি এক মার্কিন শিক্ষার্থীর আবিষ্কৃত রোদ-চশমা থেকে মোবাইল ফোন চার্জ দেওয়ার পদ্ধতি আবিষ্কার করেছেন। টেক ওয়েবসাইট সিনেটের এক প্রতিবেদন থেকে এমন তথ্যই জানা গিয়েছে। গবেষকেরা ফোন চার্জ করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন পদ্ধতির কথা বলেছেন। কখনও টিশার্ট থেকে মোবাইল চার্জ, কখনও জুতা থেকে চার্জ আবার কখনও নতুন প্রযুক্তির চার্জারের মাধ্যমে ফোন চার্জের কথা শোনা গিয়েছে এতদিন। সর্বশেষ আগুন থেকে শক্তি সংগ্রহ করে কিংবা মাইক্রোওয়েভ থেকে ফোন চার্জ করার পদ্ধতির কথাও জানা গিয়েছে। এবার এসব কিছুকে ছাড়িয়ে ফোন চার্জ হবে সানগ্লাসে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর মিয়ামি অ্যাড স্কুলের শিক্ষার্থী শায়ালি কলাস্কার তার প্রকল্পের অংশ হিসেবে রোদ-চশমা থেকে স্মার্টফোন চার্জ দেয়ার পদ্ধতি ব্যবহারের কথা জানিয়েছেন। কলাস্কারের পদ্ধতিতে রোদ-চশমার ফ্রেমের দুই পাশে ছোট ছোট সোলার প্যানেল বসানো থাকে যা রোদ-চশমা পরে থাকার সময় সৌরশক্তি জমা করে রাখে। যখন চশমা ব্যবহার করা হয় না তখন ফ্রেম আলাদা করে স্মার্টফোনের চার্জার হিসেবে তা ব্যবহার করা যায়। একদিকে স্টাইলিশ সানগ্লাস অপরদিকে ফোন চার্জার দুইয়ে মিলে দারুণ এক ডিভাইস। তবে দুঃখের বিশয় চশমাটি কবে নাগাদ বিশ্ববাজারে পাওয়া যাবে তা এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn