আল-হেলাল,সুনামগঞ্জ প্রতিনিধি  : সুনামগঞ্জ সরকারী জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২১ইং সম্পন্ন হয়েছে। ৫ জুন শনিবার সকাল থেকে সন্ধ্যাব্যাপী প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প এর সহযোগীতায় প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক উপজেলা পর্যায়ে দেশব্যাপী কর্মসুচির অংশ হিসেবে এই প্রদর্শনীর আয়োজন করা হয়। উক্ত প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২১ইং এর উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরিফ আদনান,জেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোঃ আসাদুজ্জামান ও সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সীমারানী বিশ্বাস। উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোহাম্মদ আব্দুল আওয়াল ভূইয়া এর সভাপতিত্বে ও ভেটেরিনারী সার্জন ডাঃ আব্দুল্লাহ আল মামুন এর উপস্থাপনায় এ উপলক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় স্থানীয় কর্মকর্তা ও খামারী উদ্যোক্তারা মূল্যবান বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ রাসেল মাহমুদ।

সভায় বক্তারা বলেন,প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি করা,দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি করা,ক্ষুদ্র খামারি ও উদ্যোক্তাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি,বিজ্ঞান ভিত্তিক লালন পালন কৌশল অবহিত করা,উন্নত জাতের পশুপাখি পালনে আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করা ও জনসাধারণের জন্য নিরাপদ প্রাণীজ আমিষ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যেই এই প্রদর্শনী। এছাড়া কোভিড-১৯ মহামারীতে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে মাংস ডিম দুধ অতিব প্রয়োজন। এসব আমিষ জাতীয় খাবার উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক দিক নির্দেশনায় বিশেষ গুরুত্ব সহকারে সারাদেশে ব্যাপক প্রচারাভিযানের অংশ হিসেবে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।   

দিনব্যাপী এই প্রদর্শনীতে ২০টি স্টলে উন্নত জাতের গাভী,বাছুর,ষাঁড়,মহিষ,ছাগল,ভেড়া,সৌখিন পাখি,বিভিন্ন প্রাণি প্রযুক্তি,বিভিন্ন উৎপাদিত দুগ্ধজাত পণ্য ও মাংস প্রক্রিয়াজাত পণ্য প্রদর্শন করা হয়। সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় ও ভেটেরিনারী হাসপাতাল সুনামগঞ্জ এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত প্রদর্শনীতে অংশগ্রহনকারী খামারী ও উদ্যোক্তাদের মধ্যে পুরস্কার বিতরন এর মধ্যে দিয়ে প্রদর্শনীর সমাপ্তি করেন আয়োজকরা। 

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn