বার্তা ডেক্সঃঃবাংলাদেশ সেনাবাহিনীর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোরের ক্যাপ্টেন পদে যোগ দিয়েছেন সুনামগঞ্জের কৃতিসন্তান সামসুস সাকিব আহমদ (সানজানি)। গত বৃহস্পতিবার যোগদানের বিষয়টি নিশ্চিত করেছেন ক্যাপ্টেন সামসুস সাকিব আহমেদ (সানজানি)। ক্যাপ্টেন সামসুস সাকিব আহমেদ (সানজানি) বাবা শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাঠাগারের সাধারণ সম্পাদক অ্যাড. সালেহ আহমদ। তার মা সৃজন বিদ্যাপীঠের অধ্যক্ষ জাকিয়া নাসরিন ডলি। সানজানি এই দম্পতির জ্যেষ্ঠ পুত্র।
সানজানিরা তিন ভাইবোন। ছোটভাই নাজমুস সাকিব আহমদ আদিব সিলেটের জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজে এমবিবিএস অধ্যয়নরত। ছোটবোন নাযরাতান নাঈম সালওয়া সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। তাদের দাদা মরহুম আলফাত উদ্দিন আহমদ (মোক্তার সাহেব) ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক।  এই পরিবারের আরেক সদস্য সানজানি-আদিব-সালওয়াদের চাচা অ্যাড এনাম আহমেদ। তিনি বর্তমানে প্রগতিশীল রাজনৈতির সঙ্গে জড়িত রয়েছেন।। সদ্য সেনা কর্মকর্তা হিসেবে যোগদান করা সুনামগঞ্জের তরুণ সানজানির ছোটবেলা কেটেছে সুনামগঞ্জ শহরে। সৃজন বিদ্যাপীঠে পড়াশোনা করেছেন, সেখান থেকে প্রাথমিক শিক্ষা সমাপণী সম্পন্নের পর সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজে ভর্তি হন। একই প্রতিষ্ঠান থেকে ২০১৩ সালে বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও ২০১৫ সালে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন।  পরবর্তীতে ঢাকায় প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত দেশের অন্যতম পাবলিক বিশ্ববিদ্যালয় মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকলনোলজিতে (এমআইএসটি) ভর্তি হন। সেখানে নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক সম্পন্ন করেন।
৫৪তম বিএমএ স্পেশাল কোর্সের বিজ্ঞপ্তি অনুযায়ী কয়েক ধাপের বাছাই প্রক্রিয়া ও আইএসএসবি’র মাধ্যমে বাংলাদেশ মিলিটারি একাডেমির শর্টকোর্সের জন্য মনোনীত হন। গেল আগস্টে শুরু হওয়া ছয়মাসের প্রশিক্ষণ শেষে সেনাবাহিনীতে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোরের ক্যাপ্টেন হিসেবে যোগদান করেছেন তিনি। স্পেশাল কোর্সের নিয়ম অনুযায়ী যোগদানের তারিখ থেকে দুইবছরের পশ্চাৎপ্রবীণতা প্রাপ্ত হবেন নবীন এই কর্মকর্তা। এছাড়া সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুযোগসুবিধার পাশাপাশি বিদেশে উচ্চশিক্ষা ও প্রশিক্ষণেরও সুযোগ রয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn