সৌদিতে ‘গাল্ফ শিল্ড ওয়ান’ শীর্ষক এক সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে ও ২৫তম কমনওয়েলথ বৈঠকে যোগ দিতে আগামী ১৫ এপ্রিল লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান শেষে ১৬ এপ্রিল লন্ডনের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। এরপর তিনি ১৮ এপ্রিল কমনওয়েলথের বৈঠকে যোগ দেবেন। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবার (১২ এপ্রিল) এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে লন্ডনে বৈঠক হওয়ার আশা করছি। তিনি বলেন, ‘তবে এখনও সময় নির্ধারিত হয়নি। এটা একটি চলমান প্রক্রিয়া।’ সৌদি আরবের বাদশাহ ও পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। এ আমন্ত্রণ গ্রহণ করে তাতে যোগদানের উদ্দেশে রোববার দুপুরে বাংলাদেশ বিমানের ফ্লাইটে ঢাকা থেকে সরাসরি দাম্মাম যাবেন তিনি।

আঞ্চলিক নিরাপত্তা, স্থিতিশীলতা ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় বন্ধুপ্রতিম ২৩টি রাষ্ট্রের অংশগ্রহণে গালফ শিল্ড-আই শীর্ষক এক মাসব্যাপী যৌথ সামরিক মহড়ার আয়োজন করেছে। ১৮ মার্চ এ মহড়া শুরু হয়। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল এ মহড়ায় অংশ নিচ্ছে। ইতিপূর্বে বাংলাদেশ সৌদি নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী ইসলামী সামরিক জোটে অংশগ্রহণ করেছে এবং এবার গালফ শিল্ড-আই মহড়ায় সক্রিয় অংশগ্রহণ করছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি থেকেই সৌদির এই সামরিক জোটে বাংলাদেশ যোগ দিয়েছে। এখানে বাধ্যবাধকতার কিছু নেই। পবিত্র দুই মসজিদ (মক্কা ও মদিনা) যদি কখনও আক্রান্ত হয়, তাহলে আমরা সৈন্য পাঠাব।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn