বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) খেলার সুযোগ পান না অনেক ক্রিকেটারই। বিশেষ করে বিদেশি ক্রিকেটার থাকার কারণেই বঞ্চিত হচ্ছেন উঠতি তরুণ ক্রিকেটাররা। যে কারণে গেল বছর বিপিএল শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন ঘোষণা দিয়েছিলেন নয়া একটি টি-টোয়েন্টি লীগের। যেখানে চারটি জোনে ভাগ করে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিতে দল গুলো নিয়ে বিপিএলের আগে এই লীগ অনুষ্ঠিত হবে। এতে করে দেশি ক্রিকেটাররা যেমন খেলার সুযোগ পাবেন, তেমনি বিপিএলের আগে এখান থেকেই প্রতিভাবান ক্রিকেটারদের বেছে নেয়ার সুযোগ পাবে ফ্র্যাঞ্চাইজিগুলো। এ আগস্টেই লীগটি হওয়ার গুঞ্জন ছিল।
  কিন্তু গতকাল সিসিডিএমের সভা শেষে জানিয়ে দিয়া হয়েছে এবার হচ্ছে নয়া এ টি-টোয়েন্টি লীগ। এ বিষয়ে সিসিডিএমের চেয়ারম্যান ও বিসিবি পরিচালক কাজী এনাম বলেন, ‘আমাদের একটা আলাপ হয়েছিল। তবে এই মৌসুমে যদি করতে না পারি আগামী মৌসুমে করবো। আগামী চার বছরের মধ্যে এটা আমরা অবশ্যই চালু করতে চাই।’ এ বছর সময়ের অভাব করা না গেলেও আগামী বছর নয়া এ টি-টোয়েন্টি টুর্নামেন্টটি আয়োজনের কথা চিন্তা করছে বিসিবি। এ নিয়ে কাজী এনাম বলেন, ‘আমরা চাইছি আগামী বছর করার জন্য। সময়ের অভাবে এ বছর হচ্ছে না। তা ছাড়া এখন যেহেতু বৃষ্টি ও রোজা শুরু হয়ে গেছে তাই এ বছর আর সম্ভব বলে মনে হচ্ছে না।’ মূলত জুনে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতে যাবে বাংলাদেশ দল। এরপর সেখান থেকে ফিরেই ঈদের ছুটি কাটিয়ে টাইগাররা চলে যাবে ওয়েস্ট ইন্ডিজে। সেখান থেকে জুলাই মাসে দেশে ফিরে ফের সেপ্টেম্বরে এশিয়া কাপ খেলতে যাবে দুবাইয়ে। এশিয়া কাপ শেষ করে এসে দেশের মাঠে আক্টোবরে আয়োজিত বিপিএলের ৬ষ্ঠ আসরে খেলতে নামবে দেশের ক্রিকেটাররা। বিপিএল শেষ হলেই বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে দল। এরপর শুরু হয়ে যাবে ২০১৯ বিশ্বকাপের জন্য প্রস্তুতি। মূলত জাতীয় দলের ক্রিকেটারদের এমন ব্যস্ত সূচির কারণেই নয়া এ লীগ আয়োজন করতে পারছে না বিসিসি।  বিপিএল ছাড়া দেশের ক্রিকেটে আর কোন টি-টোয়েন্টি লীগ নেই। যে কারণে ক্রিকেটের এ সংক্ষিপ্ত ফরমেটে বেশ দুর্বল বাংলদেশ দল। আইসিসির র‌্যাঙ্কিংয়ে টাইগারদের অবস্থান আফগানিস্তান ও শ্রীলঙ্কার পর দশম স্থানে। যে কারণে আরো একটি টি-টোয়েন্টি লীগের দাবি ছিল দীর্ঘদিন ধরেই। এ ছাড়াও বিপিএলে বিদেশিদের কারেণ যেসব দেশি ক্রিকেটার সুযোগ পান না তাদেরও পরখ করে নেয়া সম্ভব হবে এ আয়োজনের মধ্য দিয়ে।
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn