সুনামগঞ্জের জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার ও মেরামতের কাজ শেষের মেয়াদ আর ১৮ দিন বাকি অথচ এখনো সব প্রকল্পে কাজ শুরু হয়নি। নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর সবকটি প্রকল্পের কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে বাঁধের কাজ শেষ করার কথা।সরেজমিনে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) হাওর ঘুরে দেখা গেছে, কিছু কিছু প্রকল্পে কাজ চলছে। তবে কাজের অগ্রগতি কোন প্রকল্পের সন্তোষজনক নয়। বিশেষ করে গত বোরো মৌসুমে অকাল বন্যার ঝুঁকিতে থাকা ভূরাখালি জলকপাটের সামনের প্রকল্পের ঝুঁকিপূর্ণ অংশে এখনো কাজ হয়নি। এছাড়াও আলকানাপাড় ২৪ নং প্রকল্প ও ভাঙ্গাবাড়ি ৪১ নং প্রকল্পের কাজ এখনো শুরু হয়নি।

কৃষক ও পাউবো সূত্র জানায়, ২০১৭ সালে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ ভেঙে ফসল ডুবির পর হাওরের ফসল রক্ষায় ঠিকাদারি প্রথা বাতিল করে জনপ্রতিনিধি ও বাঁধ এলাকার কৃষকের সমন্বয়ে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করে ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ করা হচ্ছে। ফসল রক্ষা বেড়িবাঁধের প্রকল্প কমিটি গঠন ও তদারকির দায়িত্বে উপজেলা কমিটিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা কে সভাপতি ও পাউবোর উপ সহকারী প্রকৌশলী কে সদস্য সচিব করা হয়েছে। হাওরে কথা হয় কৃষক মতিউর রহমানের সঙ্গে তিনি বলেন, আমরা এবার হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নিয়ে চিন্তিত। এখন পর্যন্ত কোন প্রকল্পের কাজ সন্তোষজনক নয়। গত বছর ভূরাখালি এলাকায় দুটি প্রকল্পের বাঁধে ফাটল দেখা দিলে হাওরের ফসল ঝুঁকিতে পড়ে। পরে এলাকার লোকজন স্বেচ্ছাশ্রমে দিনরাত কাজ করে বাঁধ দুটি রক্ষা করেন। এবারও হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজে চরম অবহেলা ও দায়িত্বহীনতা রয়েছে।

চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম বলেন, কার্যাদেশ পেতে বিলম্ব হওয়ায় প্রকল্প বাস্তবায়ন কমিটি পিআইসির লোকজন দেরিতে কাজ শুরু করেছেন। যে কারণে কাজের অগ্রগতি ভালো নয়। এখন অনেকেই জোরোশোরে কাজ শুরু করছেন। হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, এখনো নলুয়ার হাওরের প্রবেশমুখ আলখানাপাড় জলকপাটের সামনের বেড়িবাঁধ ও ভাঙ্গাবাড়ি এলাকার বাঁধে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত কাজ শুরু হয়নি যা দুঃখজনক। নীতিমালা অনুয়ায়ী সঠিকভাবে বেড়িবাঁধের কাজ দ্রুত শেষ করতে হবে। হাওরে কোনধরনের গাফিলতি ও অবহেলায় আমরা সহ্য করব না। প্রয়োজনে কৃষকের অধিকার আদায়ে আমরা নিয়মতান্ত্রিক আন্দোলনে নামব।

পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী হাসান গাজী বলেন, জগন্নাথপুর উপজেলায় এবার ৪৭ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। তারমধ্যে দুটি প্রকল্পে কাজ শুরু হয়নি। এরমধ্যেে ২৪ নং প্রকল্পের সভাপতি অব্যাহতি নেওয়ায় নতুন কমিটি গঠন প্রক্রিয়াধীন রয়েছে। ৪১ নং প্রকল্পে মাটি উত্তোলনের জায়গায় বাধাপ্রাপ্ত হওয়ায় কাজ শুরু করা যায়নি। দুটি প্রকল্পে শ্রীঘ্রই কাজ শুরু হবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn