বৈশ্বিক উষ্ণায়নের কারণে মেরু অঞ্চলে ভয়াবহ হারে বরফ গলছে। বিজ্ঞানীরা এখন বলছেন, এভাবে বরফ গলতে থাকলে তা নিকট ভবিষ্যতেই পৃথিবীকে এমন ভাবে উষ্ণ করে তুলবে যা আর নিয়ন্ত্রণ করা যাবে না। কারণ উত্তর মেরুতে মাটির নিচে জমে আছে শক্তিশালী গ্রিনহাউজ গ্যাসের উপাদান। এভাবে বরফ গলতে থাকলে তা দ্রুতই উন্মুক্ত হয়ে যাবে। সেখানে আছে ১৬০০ বিলিয়ন টন অর্গানিক কার্বন। এ পরিমাণ পৃথিবীর উপরিভাগে এখন যা রয়েছে তার দুই গুণ। অর্থাৎ, এই কার্বন যদি উন্মুক্ত হয়ে যায় তাহলে পৃথিবীকে বাঁচানোর আর কোনো উপায়ই থাকবে না। সমগ্র উত্তর গোলার্ধের এক চতুর্থাংশের নিচেই এই কার্বন জমে আছে।

উত্তর মেরুতে এরইমধ্যে শিল্প যুগের আগের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। বিশ্বজুড়ে তাপমাত্রা বৃদ্ধির যে হার, উত্তর মেরুতে এর হার তার দুইগুন। সেখানে দ্রুত জমে থাকা বরফ গলে যাচ্ছে। এ নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক দিমিত্রি জাস্ত্রোঝনভ বলেন, আমরা কম বেশি কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণ করতে পারি। কিন্তু আমরা চাইলেই উত্তর মেরুতে জমে থাকা কার্বনকে নিয়ন্ত্রণ করতে পারি না। প্রকৃতি নিয়ন্ত্রণের ক্ষমতা আমাদের নেই। এরইমধ্যে রাশিয়ার সাইবেরিয়া উপকূলে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। অর্থাৎ এরইমধ্যে মাটির নিচে আটকে থাকা মিথেন বৈশ্বিক উষ্ণায়নে ভূমিকা রাখতে শুরু করেছে।

আলাস্কা বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্যাটি ওয়াল্টার অ্যান্থনি বলেন, মাটির নিচে আটকে থাকা গ্রিনহাউজ গ্যাস প্রকাশ্যে আসতে আর ২০০ বা ৩০০ বছর অপেক্ষা করতে হবে না। আমার ও আমার সন্তানের জীবদ্দশাতেই এগুলো বাতাসে মিশতে শুরু করবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn