সিলেট মহানগর বিএনপির সম্মেলন প্রায় সাত বছর পর আজ শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। নগরের রেজিস্ট্রারি মাঠে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপস্থিত থাকার কথা। এদিন ভোটের মাধ্যমে সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদককে নির্বাচন করা হবে। শীর্ষ এই তিন পদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন দলটির আট নেতা। এর মধ্যে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন মহানগরের সাবেক সভাপতি নাসিম হোসাইন ও বর্তমান আহ্বায়ক কমিটির সদস্যসচিব মিফতাহ সিদ্দিকী। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন বর্তমান আহ্বায়ক কমিটির দুই যুগ্ম আহ্বায়ক ফরহাদ চৌধুরী শামীম ও এমদাদ হোসেন চৌধুরী।

সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সৈয়দ সাফেক মাহবুব, সাবেক ক্রীড়া সম্পাদক রেজাউল করিম, পাঁচ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক আবদুল্লাহ শফি সাহেদ, মহানগর বিএনপির সাবেক সহমুক্তিযোদ্ধা-বিষয়ক সম্পাদক ও ২১ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল ফরহাদ।

সম্মেলন ঘিরে দলটির নেতা-কর্মীদের মধ্যে বৃহস্পতিবার উৎসাহ উদ্দীপনা দেখা গেছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থনে ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে পুরো নগরী। সম্মেলনের সর্বশেষ প্রস্তুতি জানাতে দুপুরে প্রেস ব্রিফিং করে মহানগর বিএনপি। নগরীর দরগাহ গেট এলাকার কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সুলেমান হলে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। সেখানে মহানগর বিএনপির আহ্বায়ক আবদুল কাইয়ুম জালালী বলেন, বিএনপি সব সময়ই গণতন্ত্রের চর্চায় বিশ্বাসী। এরই ধারাবাহিকতায় সিলেট মহানগর বিএনপির কমিটি গঠনের লক্ষ্যে শুক্রবার দ্বিবার্ষিক কাউন্সিলের আয়োজন করা হয়েছে। প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, সিলেট নগরীর রেজিস্ট্রারি মাঠে সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত থাকবেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সম্মেলনের প্রথম অধিবেশন শুরু হবে সকাল পৌনে ১০টায়, চলবে দুপুর ১২টা পর্যন্ত। এরপর বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দ্বিতীয় অধিবেশনে চলবে ভোট গ্রহণ।

বিএনপির নেতারা জানান, আগের সম্মেলনের ধারাবাহিকতায় এবার কাউন্সিলরদের ভোটের মাধ্যমে নেতৃত্ব বাছাই করা হবে। ভোটদানের জন্য সিলেট মহানগরের ২৭টি ওয়ার্ডের প্রতিটি থেকে ৭১ জন করে মোট ১ হাজার ৯১৭ জনকে কাউন্সিলর হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। সিলেট মহানগর বিএনপির সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ৭ জানুয়ারি। কাউন্সিলরদের ভোটের মাধ্যমে সভাপতি পদে নাসিম হোসেইন ও সাধারণ সম্পাদক পদে বদরুজ্জামান সেলিম নির্বাচিত হন।

২০২১ সালের ২৯ সেপ্টেম্বর মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে আহ্বায়ক কমিটি দেয় কেন্দ্রীয় বিএনপি। আব্দুল কাইয়ুম জালালীকে আহ্বায়ক ও মিফতাহ সিদ্দিকীকে সদস্যসচিব করে গঠন করা হয় ওই আহ্বায়ক কমিটি। প্রায় দেড় বছর পর ওই আহ্বায়ক কমিটি সম্মেলনের আয়োজন করেছে।

 

 

 

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn