চাঁপাইনবাবগঞ্জ-জেলায় অস্ত্র আইনে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়েতুল মুজাহেদিন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় সদস্য মো. সেলিম রেজা ওরফে হারুন মিস্ত্রীকে (৩৫) আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত করেছেন আদালত। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় চাঁপাইনবাবগঞ্জ স্পেশাল ট্রাইবুনাল-২ এর বিচারক এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ মো. জিয়াউর রহমান আসামির উপস্থিতিতে এই দণ্ডাদেশ প্রদান করেন। দণ্ডিত সেলিম রেজা সদর উপজেলার জহুরপুর বকরীপাড়া গ্রামের দুরুল হোদার ছেলে। এজাহার সুত্রে ও অতিরিক্ত সরকারি কৌসুলী (আ্যাড.পিপি) আঞ্জুমান আরা বেগম জানান, ২০০৯ সালের ৮ জুলাই জহুরপুর বেলপাড়া গ্রামে সেলিম রেজার শ্মশুরবাড়ী এলাকা থেকে তার হেফাজতে মাটিতে পুঁতে রাখা দেশে তৈরি ৬টি ওয়ান শুটার গান, ১০টি বন্দুকের তাজা কার্তুজ ও ২টি শুটার গান মেরামতের র‌্যাত উদ্ধার করে র‌্যাব।

এ ঘটনায় ওই দিনই সদর থানায় র‌্যাব-৫ রাজশাহী’র উপপরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বাদী হয়ে সেলিম রেজাকে আসামি করে ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৯ (এ) ধারায় মামলা দায়ের করেন (নং-১৫ ও বিশেষ ক্ষমতা নং- ১০৪/৯)। মামলার তদন্ত কর্মকর্তা সদর থানার উপপরিদর্শক (এসআই) শাহীন আকন্দ ২০০৯ সালের ৬ আগস্ট আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ১৩জন স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ ও দীর্ঘ শুনানি শেষে আদালত মঙ্গলবার অভিযুক্তকে আমৃত্যু (আনটিল ডেথ) কারাদণ্ডের এই রায় ঘোষণা করেন।

উল্লেখ্য, মামলার বিবরণে আরো জানা যায়, সেলিম রেজাকে এই অস্ত্র উদ্ধারের আগের দিন ৭ জুলাই’০৯ নিজ বাড়ির এলাকা থেকে প্রথমে ১টি বিদেশি পিস্তল,২টি ম্যাগজিন ও ৯ রাউন্ড গুলিসহ গ্রেফতার করে র‌্যাব। ওই ঘটনায় পৃথক মামলা হয় বলে জানান আ্যাড.পিপি আঞ্জুমান আরা বেগম। পরের দিন ৮ জুলাই তাঁর স্বীকারোক্তি অনুযায়ী শ্মশুরবাড়ী এলাকায় তার হেফাজতে থাকা উল্লেখিত ৬ শুটার গান ও ১০ কার্তুজ উদ্ধার করা হয়। মামলায় আসামি পক্ষে ছিলেন অ্যাড.আব্দুল ওদুদ।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn