দিব্য জ্যোতি সী :: সারাদেশে আজ ১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। সিলেটসহ সারাদেশে একযোগে শুরু হতে যাওয়া এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশের ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র ও ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন ছাত্রী রয়েছে। সারাদেশে ৩ হাজার ৪১২টি কেন্দ্রে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সিলেট শিক্ষাবোর্ড সুত্রে জানা যায়- সিলেট শিক্ষাবোর্ড থেকে ২০১৮ সনের মাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লক্ষ ৯ হাজার ১শ ৮০ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৪শ’ ৯২ জন এবং ছাত্রী ৬১ হাজার ১শ’ ৫২ জন।  গত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে প্রায় ১৫ হাজার। গতবছর পরীক্ষায় অংশ নিয়েছিল ৯৪ হাজার ১৪১ জন শিক্ষার্থী। পুরো বিভাগের মধ্যে সিলেট জেলা থেকে সবচেয়ে বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে এবং সবচেয়ে কম হবিগঞ্জ জেলা থেকে। সিলেট থেকে অংশ নিচ্ছেন ৩৮ হাজার ৬শ ২৪ জন এবং  হবিগঞ্জ থেকে অংশ নিচ্ছেন ২২ হাজার ৩শ’ ৮২ জন শিক্ষার্থী। এছাড়া, মৌলভীবাজার থেকে ২৪ হাজার ৫ জন এবং সুনামগঞ্জ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ২৩ হাজার ৪শ’ ৯৩ জন শিক্ষার্থী।

আরো জানা যায়- পরীক্ষার্থীদের পাশাপাশি বেড়েছে পরীক্ষায় অংশ গ্রহণকারী প্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও। গত বছর সিলেটের চার জেলার ৮৭৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থী এসএসসিতে অংশ নিয়েছিল। আবার এবার অংশ নিচ্ছে ৮৯২টি প্রতিষ্ঠান থেকে। গত বছর পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ১২৫টি, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১৩১টিতে। এর মধ্যে সিলেটে ৫০টি, মৌলভীবাজার ২৩টি, সুনামগঞ্জ ২৯ এবং হবিগঞ্জ ২৯টি কেন্দ্রে পরীক্ষা কেন্দ্র রয়েছে।  এদিকে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এ বছর প্রত্যেক শিক্ষার্থীকে পরীক্ষা শুরুর আধ ঘন্টা পূর্বে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরই মধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বোর্ডের পক্ষ থেকে ৫টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়া, প্রতিটি জেলার পরীক্ষা কেন্দ্র গুলো তদারকি করার জন্য আরো ৬০টি ভিজিল্যান্স টিম মাঠে কাজ করবে। গত বছরে তুলনায় এবার ভিজিল্যান্স টিমের সংখ্যা আরো ১০টি বাড়ানো হয়েছে। সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর একেএম গোলাম কিবরিয়া তাফাদার বলেছেন, পরীক্ষায় কোন ধরণের অনিয়ম বরদাশত করা হবে না। শুধু শিক্ষার্থীই নয়, কোন কর্মকর্তাও যদি অনিয়ম করেন তাকেও ছাড় দেয়া হবে  না। ক্ষেত্রবিশেষে ওই কেন্দ্রও বাতিল করা হতে পারে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn