ফেসবুকে প্রতারণামূলক বিজ্ঞাপনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে ফেসবুক। বিশ্বের সর্ববৃহৎ এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি যেসব ফেসবুক পেজ বা অ্যাড অ্যাকাউন্ট ভোক্তাদের ধোকা দেওয়ার মাধ্যমে এক পণ্যের কথা বলে অন্য পণ্যের প্রচারণা চালায় তাদের বিরুদ্ধে কঠোর হতে যাচ্ছে। অনেক ফেসবুক পেজ বা অ্যাড অ্যাকাউন্টে দেখা যায় উপরে ফুলের বিজ্ঞাপনের কথা বলা হলেও ক্লিক করলে সামনে চলে আসে ডায়েট পিলের বিজ্ঞাপন, পেশি বাড়ানোর পণ্যের কথা বলে পর্নোগ্রাফির ওয়েব পেজগুলোতে নিয়ে যায় ভোক্তাদের।

ফেসবুকের মতে এধরনের প্রতারণামূলক প্রচারণা ক্লোকিং নামে পরিচিত। এ পদ্ধতিতে জালিয়াত চক্র একটি বিজ্ঞাপন তৈরি করে এবং বৈধ উপায়ে তা পোস্ট করে। এতে শুধু সাধারণ মানুষই বোকা বনে যায় তা নয়, বরং তা ফেসবুকের অভ্যন্তরীণ বিজ্ঞাপন সরবরাহ ব্যবস্থার অনেক ক্ষতি করে।  ফেসবুক এ ধরণের কিছু কোম্পানিকে বিজ্ঞাপন প্রচার থেকে নিষিদ্ধ করতে যাচ্ছে যাতে তারা ক্লোকিং ব্যবহার করার চেষ্টা করতে না পারে।

ফেসবুকের পণ্য ব্যবস্থাপনা পরিচালক রব লেটেনন বিজনেস ইনসাইডারকে বলেন, ক্লোকিং সমস্যাটি নতুন নয়। তবে এই সমস্যাটি মোকাবেলায় আমরা আরো বেশি জনশক্তি নিয়োগ করছি এবং কৃত্রিম বুদ্ধিমত্তাকে এই জটিল সমস্যাটি মোকাবেলায় সক্ষম করে তুলছি। তিনি আরো বলেন, এটি পুরো প্রযুক্তি শিল্পের জন্যই একটি দীর্ঘমেয়াদি  সমস্যা। ফেসবুকসহ অন্যান্য ডিজিটাল মিডিয়া কোম্পানির সঙ্গে কাজ শুরু করার পরিকল্পনা রয়েছে আমাদের যাতে আমরা ওয়েব জুড়ে ক্লোকিং সমস্যা মোকাবেলা করতে পারি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn