সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় নবনির্মিত ফায়ার সার্ভিস স্টেশনটির নির্মাণকাজ শেষ হলেও এখনও উদ্বোধন না হওয়ায় ভোগান্তিতে পড়েছেন উপজেলাবাসী। সম্প্রতি ফায়ার সার্ভিসের অভাবে সংগঠিত একাধিক অগ্নিকাণ্ডে বেশ ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন উপজেলা সদরসহ বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা।

নবনির্মিত ফায়ার সার্ভিস স্টেশনটি চালু থাকলে হয়তো ক্ষয়-ক্ষতির পরিমাণ অনেকাংশে কমিয়ে আনা যেত বলে মনে করছেন সচেতন মহল। নবনির্মিত ফায়ার সার্ভিস ভবনটি উপজেলা সদরের তাহিরপুর-সুনামগঞ্জ সড়কের বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ সংলগ্ন স্থানে নির্মাণ করা হয়েছে। নির্মাণকাজ চলতি বছরের শুরুর দিকে শেষও হয়েছে। কিন্তু এখনও আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন না হওয়ায় সেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। এদিকে তাহিরপুরবাসী অধীর আগ্রহে আছেন কবে চালু হবে ফায়ার সার্ভিস স্টেশনের কার্যক্রম। গতপূর্ত বিভাগ কার্য্যালয় সুত্রে জানাযায়, সিভিল ডিফেন্স স্টেশন প্রকল্পের আওতায় ১৫৬ নম্বর প্রকল্প হিসেবে ২০১৯ সালের শেষের দিকে ২কোটি ৮০ লক্ষ টাকার বেশী প্রস্তাবিত মূল্যে ফায়ার সার্ভিস স্টেশন ভবনটির নির্মাণকাজ শুরু হয়েছিল। কাজ সম্পুর্ন শেষ হয়েছে। 

জানা যায়, উপজেলার ৭টি ইউনিয়নে যে কোনো সময় কোথাও আগুন লাগলে বিশ্বম্ভরপুর আথবা সুনামগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মীরা তাহিরপুর গিয়ে সেই আগুন নেভাতে সাহায্য করেন। কিন্তু বিশ্বম্ভরপুর থেকে তাহিরপুর যেতে যে সময় লেগে যায় ততক্ষনে সব শেষ। ফলে তাৎক্ষণিকভাবে সেবা না পাওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণও বেড়ে যায়। সেই সঙ্গে আছে মানুষের জীবনের ঝুঁকিও। সম্প্রতি উপজেলার বাদাঘাট বাজার ৫টি গোদাম ঘর পুড়ে ছাই হয়ে যায়। এতে ১৫লাখ টাকার বেশি ক্ষতি হয়েছে। এরপূর্বে শেখ রাসেল মিনি ষ্টেডিয়াম সংলগ্ন তিনটি দোকান আগুনে পুড়ে প্রায় ১০লাখ টাকার ক্ষতি হয়। এছাড়াও গত ১০বছরে এ উপজেলায় অগ্নিকা-ে প্রায় কোটি টাকার বেশী ক্ষতি হয়েছে।

উপজেলা সদর বাজারের ব্যবসায়ী সাদেক আলী জানান, উপজেলায় নবনির্মিত ফায়ার সার্ভিস স্টেশনটির নির্মাণকাজ শেষ এখন যত দ্রুত সম্ভব চালু করা প্রয়োজন। বিপদ কখন আসে বলা যায় না। বাদাঘাট বণিক সমিতির সভাপতি সেলিম হায়দার ও সাধারণ সম্পাদক মাসুক মিয়া জানান, উপজেলার নবনিমিত ফায়ার সার্ভিস স্টেশন চালু না হওয়ায় সম্প্রতি ৫টি দোকান আগুনে পুড়ে যায়। এরপূর্বেও অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিস স্টেশন চালু থাকলে এত ক্ষতি হত না। তাই যত দ্রুত সম্ভব উপজেলায় নবনিমিত ফায়ার সার্ভিস স্টেশন চালু করার দাবী জানাই।

ফায়ার সার্ভিস ভবন নির্মানের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠান কবির সিন্ডিকেট লিঃ ইঞ্জিনিয়ার রেজাউল করিম বলেন, ভবনটির নির্মান কাজ সম্পূন শেষ হয়েছে। ইতোমধ্যে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ নতুন ভবন পরিদর্শন করেছেন। একটি কমিটি গঠন করা হবে। আমরা হস্তান্তর করার জন্য সর্বোচ্চ চেষ্টা করছি। গতপূর্ত বিভাগের উপবিভাগীর প্রকৌলশী আশরাফুর আলম জানান, নবনির্মিত ফায়ার সার্ভিস স্টেশনটির দায়িত্বপ্রাপ্ত্য ক›ষ্ঠাকটার নির্মান কাজ শেষ করলেও আমাদের কাছে এখনও হস্তান্তর করেনি। হস্তান্তর করলেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান কবির বলেন, ফায়ার সার্ভিসের ভবনটি এখনও আমাদের নিকট হস্তান্তর করা হয়নি। আশা করছি শিগগির এটি হস্তান্তর করা হবে। আমরা হাতে পেলেই উদ্বোধনের জন্য উদ্যোগ নেব। নবনির্মিত ফায়ার সার্ভিস স্টেশনটি চালু হয়ে উপজেলাবাসীর উপকারে আসবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn