গত কয়েক দিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় বাড়ছে হাওরসহ নদ-নদী পানি। শনিবার (১৪ আগস্ট) সকাল ৯টায় তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী নদী যাদুকাটা নদীর পানি বিপদসীমার ৪৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়াও জেলায় সুরমা নদীর পানি বিপদসীমার ১৫সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে নিশ্চিত করেছেন সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী। এতে করে উপজেলার অভ্যন্তরীণ তাহিরপুর-বাদাঘাট সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। উপজেলার দক্ষিণ শ্রীপুর,দক্ষিণ বড়দল,উত্তর শ্রীপুর ইউনিয়ন নিন্মাঞ্চলের পানি বৃদ্ধি পেয়েছে। জেলার নিন্মাঞ্চলে বন্যার কবলে পড়ে ও উপজেলা থেকে সুনামগঞ্জ জেলার সড়ক পথ পানিতে তলিয়ে যাওয়ায় যানবাহন চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জেলা সদরে উপজেলাগামী মানুষজন কোনো রকমে নৌকায় করে অতিরিক্ত টাকা খরচ করে পার হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় জেলার সীমান্তবর্তী তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের লাউড়েরগর এলাকায় ৬৫ মিলিমিটার ও দুর্লভপুর পয়েন্টে ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যার ফলে সুরমা নদীর পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়াও গত ২৪ ঘণ্টায় ভারতে হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম, দার্জিলিং, আসাম ও মেঘালয়ে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। যার ফলে জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির আশঙ্কা রয়েছে।

বিশ্বম্ভরপুর উপজেলার শক্তিয়ারখলা গ্রামে বাসিন্দা কামাল হোসেন জানান, টানা বৃষ্টিপাতে সীমান্তবর্তী যাদুকাটা নদীর পানি বেড়ে যাওয়ায় সুনামগঞ্জ জেলার সাথে বাঘমারা ও দুর্গাপুর একশত মিটার এলাকায় সড়ক পানিতে তলিয়ে গেছে। এতে জেলার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। আনোয়ারপুর বাজারের ব্যবসায়ী সাজিদ মিয়া জানান, পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পাওয়া যাদুকাটা নদী হয়ে রক্তি নদী দিয়ে পানি প্রবল বেগে প্রবাহিত হচ্ছে। এ কারণে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, টানা বৃষ্টিপাতে উপজেলার নদ নদী ও নিম্নাঞ্চলে পানি বৃদ্ধি পাচ্ছে। এতে করে সুনামগঞ্জের সাথে বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেন, টানা বৃষ্টিপাতে উপজেলার নদ নদী ও নিম্নাঞ্চলে পানি বাড়ছে। এতে করে সুনামগঞ্জের সঙ্গে তাহিরপুর যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। আমরা সার্বিক পরিস্থিতির খোঁজ খবর রাখছি। সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শামসুদ্দোহা বলেন, বৃষ্টিপাত আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। যার ফলে জেলার নিম্নাঞ্চলে আকস্মিক বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn