শাহিনুর রহমান শাহিন।।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলেছেন এক ছাত্রী। বিশ^বিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রথম বর্ষের (৪৫ তম আর্বতন) ওই ছাত্রী একই বিভাগের তৃতীয় বর্ষের (৪৩ তম আর্বতন) ছাত্র আজগর হোসেন রাব্বির বিরুদ্ধে এই অভিযোগ তুলে বৃহস্পতিবার উপাচার্য বরাবর লিখিত অভিযোগপত্র দিয়েছেন। আজগর হোসেন রাব্বি যৌন নিপীড়নের অভিযোগ অস্বীকার করেছেন। অভিযোগকারী ওই ছাত্রী বলেন, গত বছরের ১৫ জুলাই নাটকের মহড়ার সময় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের ল্যাব কক্ষে প্রথম যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন। তখন ঘটনা প্রকাশ না করতে তাকে ভয়ভীতি দেখানো হয়েছিল। ওই ঘটনার পর গত বছরের ১৪ নভেম্বর হলের সামনে রাব্বি পুনরায় যৌন হয়রানির চেষ্টা চালিয়েছিল বলে ওই ছাত্রীর অভিযোগ। এরপর গত ১২ মার্চ বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মহাড়া চলাকালে রাব্বি পুনরায়  অশালীন আচরণ করেন জানিয়ে ওই ছাত্রী বলেন, বিষয়গুলো আমি বিভাগের বন্ধু ও বড় ভাই-আপুদের জানাই। তারা সমাধানের জন্য গত ১৫ মার্চ সব ব্যাচ মিলে বসেন। ঘটনাস্থলে বসেও রাব্বি আমাদের নিয়ে বাজে অঙ্গভঙ্গি করে এবং হাসতে থাকে। তখন রাব্বির সাথে আমাদের ধস্তাধস্তি হয়। নিজেদের মধ্যস্থতায় কোনো ফল না হওয়ায় প্রশাসনের কাছে অভিযোগ করেছেন বলে ওই ছাত্রী জানান।

ছাত্রীর অভিযোগের একটি অনুলিপি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহার কাছে হস্তান্তর  করা হলে তিনি বলেন, অভিযোগপত্রটি যেহেতু উপাচার্য বরাবর লিখিত, সেহেতু উপাচার্য মহোদয় যেভাবে ব্যবস্থা গ্রহণের সিন্ধান্ত দিবেন, সেভাবেই পরবর্তী প্রক্রিয়া সম্পন্ন করা হবে। ওই ছাত্রী তার অভিযোগের অনুলিপি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ছাড়াও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি এবং কলা ও মানবিকী অনুষদের ডিনের কাছেও দিয়েছেন। এদিকে অভিযোগ প্রত্যাখ্যান করে রাব্বি বলেন, সে যেসব অভিযোগ করেছে তা সব ভিত্তিহীন। ১৫ মার্চ মীমাংসা বৈঠকে ওই ছাত্রীর বান্ধবীরা কারণ ছাড়াই আমাকে মারধর করেছিল দাবি করে রাব্বি বলেন, তার বিচার চেয়ে রোববার প্রক্টরের কাছে অভিযোগ দেব।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn