মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিয়োগ করা অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস তার পদ থেকে সরে দাঁড়িয়েছেন। রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ উঠায় এফবিআই এর তদন্তের স্বার্থে নিজেকে মার্কিন অ্যাটর্নি জেনারেলের পদ থেকে সরিয়ে নিয়েছেন তিনি। স্থানীয় সময় বৃহস্পতিবার তিনি এ ঘোষণা দেন। গত বছরের জুলাই ও সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে দুবার বৈঠক করার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। প্রেসিডেন্ট নির্বাচনের আগে রুশ সংশ্লিষ্টতার জেরেই ট্রাম্প গত মাসের মাঝামাঝি তাঁর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে বরখাস্ত করতে বাধ্য হন। ওয়াশিংটন পোস্ট-এ জেফ সেশনসের রুশ যোগাযোগের খবর প্রকাশ পাওয়ার পর বেশ বেকায়দায় পড়েন জেফ।

ডেমোক্র্যাট শিবির থেকে জেফের পদত্যাগের দাবি ওঠে। অ্যাটর্নি জেনারেলের দপ্তর ওয়াশিংটন পোস্টকে বলেছে, গত বছর সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির সদস্য হিসেবে সেশনস রুশ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছিলেন। ট্রাম্প ও তাঁর সহযোগীরা অবশ্য বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছেন। রাশিয়ার সঙ্গে ট্রাম্প ও তাঁর ঘনিষ্ঠজনদের কথিত যোগাযোগ নিয়ে তদন্ত করছে এফবিআই। আর সেশনসের অধীনেই ওই সংস্থা। ফলে তিনি পদে বহাল থাকলে তদন্তও বাধাগ্রস্ত হবে—এই আশঙ্কা থেকেই সরে দাঁড়ানের ঘোষণা দেন ট্রাম্পের নিয়োগ করা অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn