স্বাস্থ্যশিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ ‘বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস)’। এই প্রতিষ্ঠানের অধীনে প্রতি বছর জানুয়ারি ও জুলাই সেশন থেকে সার্জারি, গাইনি ও মেডিসিনসহ অন্যান্য ডিসিপ্লিনের বিপুলসংখ্যক মেধাবী চিকিৎসক ‘এফসিপিএস’ ও ‘এমসিপিএস’ ডিপ্লোমা ডিগ্রি অর্জন করে। পরে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল কলেজসহ অন্যান্য চিকিৎসা অঙ্গনে সেবা দিতে শুরু করেন তারা।

তবে এখন পর্যন্ত দেশে ‘বিসিপিএস’ সেন্টার মাত্র একটি। সেটির অবস্থান ঢাকায়। পাকিস্তান আমলে প্রতিষ্ঠিত হয় এই সেন্টার। স্বাধীনতার ৫১ বছর অতিক্রান্ত হলেও ঢাকার বাইরে এর কোনো শাখা নেই। তবে দেড় বছর আগে বর্তমান সরকারের স্বাস্থ্য উন্নয়ন খাতে বিষয়টি নিয়ে পর্যালোচনা হলে সিলেট, রাজশাহী ও চট্টগ্রামে বিসিপিএস সেন্টার খোলার উদ্যোগ নেওয়া হয়।

সেই প্রক্রিয়ার অংশ হিসেবে সিলেট মহরনগরের শেখঘাটে ৯৫ শতক ভূমি অধিগ্রহণ করা হয়েছে।  ইতোমধ্যে সে জমির রেজিস্ট্রিও সম্পন্ন হয়ে গেছে। সেখানে স্থাপিত হবে ‘বিসিপিএস’ কেন্দ্র। রাজধানীর মূল কেন্দ্রের পর সারাদেশের মধ্যে সিলেটেই হচ্ছে এর দ্বিতীয় কেন্দ্র।

এর আগে ২০২১ সালের অক্টোবর মাসে সিলেটে বিসিপিএস কোর্স চালুর সম্ভাব্যতা যাচাই করতে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও বিসিপিএস-এর উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল এমএজি ওসমানী মেডিকেল কলেজ পরিদর্শন করে যায়। সংশ্লিষ্ট সূত্র জানায়, এই কেন্দ্রের কার্যক্রম শুরু হলে এফসিপিএস ১ম পর্বের পরীক্ষা সিলেটে বসেই দেয়া যাবে। এজন্য পরীক্ষার্থীদের আর ঢাকায় যেতে হবে না।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn