তুরস্কে অনুষ্ঠিত ২২তম পূর্ব ভূ-মধ্যসাগরীয় আন্তর্জাতিক পর্যটন এবং ভ্রমণবিষয়ক প্রদর্শনীতে প্রথমবারের মতো বাংলাদেশের অংশগ্রহণ করে। দেশটির ইস্তাম্বুলে গত ২৫-২৮ জানুয়ারি ২০১৮ সময়ে অনুষ্ঠিত চারদিন ব্যাপী ২২তম পূর্ব ভূ-মধ্যসাগরীয় আন্তর্জাতিক পর্যটন এবং ভ্রমণবিষয়ক প্রদর্শনী (এমিট) এ প্রথমবারের মতো বাংলাদেশ অংশগ্রহণ করেছে। 
‘ভিজিট বাংলাদেশ-২০১৮’ শীর্ষক থিমের আলোকে একটি জাঁকজমকপূর্ণ স্টলের মাধ্যমে আংকারাস্থ বাংলাদেশ দূতাবাস এবং ইস্তাম্বুলস্থ কন্স্যুলেট জেনারেলের সহায়তায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড উক্ত প্রদর্শনীতে তার অংশগ্রহণ সম্পন্ন করে। গত ২৫ জানুয়ারি ২০১৮ তারিখে তুরস্কের সংস্কৃতি ও পর্যটনবিষয়ক মন্ত্রী প্রফেসর ড. নোমান কুরতুলমুশ কর্তৃক উদ্বোধনকৃত এমিট পূর্ব ভূ-মধ্যসাগরীয় এবং ইউরেশিয়া অঞ্চলে পর্যটনবিষয়ক সর্ববৃহৎ প্রদর্শনী। এছাড়া, এটি বিশ্বের প্রথম পাঁচটি পর্যটনবিষয়ক প্রদর্শনীর একটি। এই প্রদর্শনী প্রতি বছর প্রায় ৪৬,০০০ পর্যটনবিষয়ক পেশাজীবী এবং পর্যটককে আকৃষ্ট করে যারা সারা বিশ্বের নতুন এবং আকর্ষণীয় নানান পর্যটন গন্তব্য ও পর্যটনবিষয়ক কোম্পানির অনুসন্ধান করে থাকেন। এ বছর প্রায় ৮৫ টি দেশের ১০৬৫টি পর্যটনবিষয়ক কোম্পানি/সংস্থা এই প্রদর্শনীতে তাদের পর্যটনবিষয়ক সেবা/সামগ্রী প্রদর্শন করে। 
একটি পর্যটনবিষয়ক প্রচারণামূলক অনুষ্ঠান তুর্কী ট্রাভেল এজেন্সিসমূহের সংস্থা-তুরসাব, ইস্তাম্বুল এ অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে তুরসাব এর সেক্রেটারি জেনারেল চেতিন গুরজুন এবং তুরস্কের প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সদস্যসহ তুরস্কের শীর্ষস্থানীয় প্রায় ৩০টির মত ট্রাভেল এজেন্সি অংশগ্রহণ করে। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকি, ইস্তাম্বুলে বাংলাদেশের কন্সাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম, বাংলাদেশে ট্যুরিজম বোর্ড এবং বাংলাদেশের বেসরকারি ট্যুর অপারেটরদের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। এমিটে বাংলাদেশের অংশগ্রহণ তুরস্ক এবং তুরস্কের বাইরে বাংলাদেশের ইমেজ বৃদ্ধির পাশাপাশি পর্যটন খাতের উন্নয়নে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে। 
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn