শুক্রবার বাদ আছর ধর্মী ভাবগম্ভীর পরিবেশ ও রাষ্ট্রীয় সম্মান গার্ড অফ অনারে শেষ বিদায়ের মাধ্যমে সমাহিত করা হয়েছে সুনামগঞ্জের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, পরিচ্ছন্ন রাজনীতিবিদ প্রয়াত আব্দুল বারী (৮৭) সাহেবকে। মো. আবদুল বারী আমেরিকা প্রবাসী সুনামগঞ্জের বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও গীতিকার  ইশতিয়াক রুপুর বাবা। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় শহরের হাসননগরস্থ বাসভবনে বার্ধক্যজনিত রোগে তিনি মৃত্যুবরণ করেন। বিশিষ্ট রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের এই সংগঠকের মৃত্যুর সংবাদ পাওয়ার সাথেসাথে তাঁর বাসায় ছুটে যান শহরের বিভিন্ন অঙ্গনের মানুষ। মরহুম আব্দুল বারী ছিলেন সুনামগঞ্জ আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সময়ের একনিষ্ঠ কর্মী। ১৯৫৫ সালে পুলিশ বিভাগেরসরকারি চাকুরি ছেড়ে ব্যবসা শুরু করে। প্রায় ৩ দশক তিনি সুনামগঞ্জ মার্চেন্ট এসো্সিয়েশনের সভাপতি সহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ৭১ সালে তিনি মহান মুক্তিযুদ্ধে অংশ নেন । দায়িত্ব পালন করেন সাহসী সংগঠকের। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকেসহ ত্যাগী নেতাকর্মীদের নিয়ে সুনামগঞ্জ আওয়ামীলীগকে সংগঠিত করেন। সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতা মরহুম আব্দুস সামাদের সাথে তার ঘনিষ্টতা ছিল সেই সূত্রে কেন্দ্রীয় আওয়ামীলীগ প্রভাবশালী অনেক নেতাই তার বাসায় এসেছেন।  মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য স্থানীয় রাজাকাররা তার বাড়িঘর জ্বালিয়ে দেয় ও লুটপাট চালায়। সুনামগঞ্জের বিভিন্ন অঙ্গনের রাজনীতিবিদ, সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ তার মৃত্যুতে শোক ও তারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। মৃত্যুকালে  তিনি চার ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। ছেলেমেয়েদের সবাই এখন যুক্ত রাষ্ট্রপ্রবাসী । তিনি নিজেও আমেরিকা প্রবাসী ছিলেন মৃত্যুর কয়েক বছরপূর্ব থেকে দেশে স্থায়ী ভাবে বসবাস শুরু করেন।

শুক্রবার বাদ জুমা সুনামগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে প্রথম জানাযা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হয় দক্ষিণ সুনামগঞ্জের নিজ গ্রাম উমেদনগরের বাড়িতে। সেখানে দ্বিতীয় দফা জানাজা শেষে পারিবারিক কবরস্থানে মরহুমের লাশ দাফন করা হয়। বর্ষীয়ান এই রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠকের মৃত্যুতে  সুনামগঞ্জ-৪ আসনের সাংসদ অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান নূরুল হুদা মুকুট, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন, সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদের আহ্বায়ক আবু সুফিয়ান, আওয়ামী লীগ নেতা অ্যাড. খায়রুল কবির রুমেন পিপি,জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. শেরেনূর আলী, সুনামগঞ্জ বার্তা অনলাইনের সম্পাদক ইমানুজ্জামান মহী সহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ শোকপ্রকাশ করেছেন। তাঁরা শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn