জেলায় এবার দৃষ্টিহীনদের নিরাপদে পথ চলতে এক বিশেষ ধরনের ছড়ি বা স্টিক তৈরি করেছে কালেক্টরেটের স্কুল এন্ড কলেজের চার স্কুলশিক্ষার্থী। রাস্তা চলাফেরার সময় এই বিশেষ ছড়িটি নানা রকম প্রতিবন্ধকতার খবর জানিয়ে দেবে দৃষ্টিহীন মানুষটিকে, ফলে তারা দৃষ্টি সম্পন্ন মানুষদের ন্যায় নিরাপদে চলতে পারব। দৃষ্টিহীনদের পথ প্রদর্শক এই ছড়িটি উদ্ভাবন করেছেন উসামা বিন আলম (সিক্ত), সাদমান জামাল স্বাক্ষর, আফরিন জাহান আভা ও মৌলতা মিমি নিশা। তারা সবাই শহরের দিনাজপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী। ছড়িটির নাম দেওয়া হয়েছে দৃষ্টিহীনদের থার্ড আই বা তৃতীয় চোখ। সিক্ত ও স্বাক্ষর জানান, অন্ধ মানুষের পথ প্রদর্শক হিসেবে কাজ করবে এই থার্ড আই বা তৃতীয় চোখ এর স্টিকটি। চলাফেরার সময় দুই মিটারের মধ্যে কোনো প্রতিবন্ধকতা এলেই স্বয়ংক্রিয়ভাবে কেঁপে উঠবে এই বিশেষ ছড়িটি। এর সাহায্যে পথ নির্ণয় এবং পথে কোনো বাধা থাকলে তাও নির্ণয় করতে পারবে দৃষ্টিহীনরা। ছড়িটিকে আরও মডিফাই করা হলে আরও কিছু সুবিধা পেতে পারে দৃষ্টিহীন মানুষেরা। এটি তৈরিতে খরচও কম।

তারা জানান, ছড়িটি তৈরিতে স্টিলের পাইপ, সার্কিট সেনসর, ভাইব্রেটর মটর, পেন্সিল ব্যাটারি ইত্যাদি ব্যবহার করা হয়েছে। সবকিছু মিলিয়ে ছড়িটি তৈরিতে খরচ পড়বে দেড় থেকে দুই হাজার টাকা। দিনাজপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রাহিনূর ইসলাম সিদ্দিকি জানান, ৩ মার্চ কালেক্টরেট স্কুল এন্ড কলেজ ক্যাম্পাসে আয়োজন করা হয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। তিনটি ক্যাটাগরিতে দুই শতাধিক শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। ৩৩টি স্টলে ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনের সঙ্গে স্থান পেয়েছে দৃষ্টিহীনদের পথপ্রদর্শকের স্টিকটিও। গত ৪ মার্চ এ বিজ্ঞান মেলায় প্রথম স্থান অধিকার করেছে তাদের বিশেষ ধরনের ছড়িটি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn