বার্তা ডেক্সঃ ভারতে অবৈধ অনুপ্রবেশের দায় থেকে বেকসুর খালাস পেলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালেয়র শিলং জজ আদালতের আপিল বিভাগ এ রায় ঘোষণা করেন। ফলে ভারত থেকে দেশে ফিরতে আর কোনো বাধা নেই বিএনপি সরকারের সাবেক এ প্রতিমন্ত্রীর।  ভারতের শিলংয়ের জজ আদালত থেকে সালাউদ্দিন আহমেদকে খালাস দেয়া হয়েছে এবং তাকে দেশে ফেরার ব্যবস্থা করতে বলা হয়েছে বলে নিশ্চিত করেছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান। ২০১৫ সালের ১০ মার্চ ঢাকা থেকে নিখোঁজ হন বিএনপি নেতা সালাহউদ্দিন। ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে ‘উদ্দেশ্যহীন ভাবে ঘোরাফেরা’ করার সময় নিখোঁজের ৬৩ দিন পর ওই বছরের ১১ মে তাকে আটক করে সেখানকার পুলিশ। তার নামে অবৈধ অনুপ্রবেশের মামলা করা হয়।

প্রায় সাড়ে তিন বছর মামলার কার্যক্রম চলার পর ২০১৮ সালের ১৩ আগস্ট বিচারিক প্রক্রিয়া শেষ হয়। ওই বছরের ২৬ অক্টোবর আদালতের রায়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে করা মামলায় নির্দোষ হিসেবে রায় পান সালাহউদ্দিন আহমেদ। পরে আবার সরকারপক্ষ ওই রায়ের বিরুদ্ধে আপিল করে। দীর্ঘ ৪ বছর পর নিম্ন আদালতের ওই রায় বহাল রেখে সালাহউদ্দিন আহমেদকে দ্রুত সময়ের মধ্যে দেশে ফেরত পাঠাতে ভারত সরকারকে নির্দেশ দিল জজ আদালতের আপিল বিভাগ। সালাউদ্দিন আহমেদ নিখোঁজের আগে থেকে বিএনপির সরকারবিরোধী আন্দোলন কর্মসূচি চলছিল এবং অজ্ঞাত স্থান থেকে তিনি দলের মুখপাত্র হিসেবে ভিডিও বার্তা বিবৃতি গণমাধ্যমে পাঠাতেন। এদিকে ভারত থেকে যত দ্রুত সম্ভব দেশে ফিরতে উদগ্রীব বলে শিলং থেকে গণমাধ্যমকে জানিয়েছেন সালাহউদ্দিন আহমেদ। বলেছেন, ভারত সরকার তাকে যখনই দেশে পাঠিয়ে দেবেন বা ব্যবস্থা নেবেন তখনই তিনি দেশে ফিরবেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn