বিন্দু তালুকদার  
মাত্র ২ দিন পর আগামী ১১ মার্চ শনিবার সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও অবেশেষে সম্মেলন হচ্ছে না বলে জানিয়েছেন জেলা ছাত্রলীগের একাধিক নেতাকর্মী।  সম্মেলন না হলে রাজধানী শহর ঢাকা থেকে নুতন জেলা কমিটি ঘোষণা হতে পারে এই ধারনায় পদ প্রত্যাশী নেতাকর্মীরা কেন্দ্রে ছুটছেন। মঙ্গলবার থেকে জেলা ছাত্রলীগের একাধিক নেতাকর্মী ঢাকার উদ্দেশ্যে সুনামগঞ্জ ছেড়েছেন।  মঙ্গলবার বিকালে জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সামিয়ান তাজুল ও ছাত্রলীগ নেতা সজীব আহমদ ঢাকায় রওনা হয়েছেন। সামিয়ান তাজুল সভাপতি প্রার্থী ও সজীব আহমদ সাধারণ সম্পাদক প্রার্থী বলে জানা গেছে। আজ বুধবার অনেকেই ঢাকা যাবেন বলে জানিয়েছেন।  অতীতে কয়েক দফা তারিখ ঘোষণা করেও এবার সম্মেলন করা সম্ভব হলো না। সম্মেলন হবে কিনা তা নিয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে সংশয় ও সন্দেহ ছিল বেশ আগ থেকেই।  যদিও জেলা ছাত্রলীগের অনেকেই জানিয়েছেন তারা জেলা সদরে সম্মেলনে মাধ্যমে নতুন একটি গতিশীল কমিটি চেয়েছিলেন। সম্মেলনকে স্বাগত জানিয়ে তারা মিছিল সমাবেশও করেছেন। কিন্তু জেলা কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক সম্মেলন করতে কোন ধরনের প্রস্তুতি নেননি। তাই শেষ পর্যন্ত সম্মেলন হচ্ছে না।
জেলা কমিটির দায়িত্বশীল একাধিক নেতা জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে জেলা সম্মেলন হওয়ার কোন ধরনের সম্ভাবনা নেই। কারণ সম্মেলন করার কোন প্রস্তুতি নেননি জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক। সম্মেলন নিয়ে কোন ধরনের প্রচার-প্রচারণাও নেই। শুধুমাত্র  নতুন কমিটির পদ প্রত্যাশী নেতাকর্মীরা শহরে মিছিল সমাবেশ করে নিজেদের অবস্থার জানান দিচ্ছেন। সম্মেলনের তারিখ ঘোষণার পর থেকেই কেন্দ্রে জোর লবিংয়ে সক্রিয় রয়েছেন তারা। বর্তমান পরিস্থিতি দেখে বুঝা যাচ্ছে সম্মেলন আর হচ্ছে না। এবার নতুন জেলা কমিটি কেন্দ্র থেকেই ঘোষণা হবে। তাই নতুন কমিটির পদ প্রত্যাশী নেতাকর্মীরা মঙ্গলবার থেকে কেন্দ্রে ছুটছেন।
এদিকে সম্মেলন হচ্ছে না জেনেও পদ প্রত্যাশী নেতাকর্মীরা সম্মেলনকে স্বাগত জানিয়ে নিজেদের অবস্থার জানান দিতে জেলা শহরে মিছিল সমাবেশে করছে জেলা ছাত্রলীগের বিভিন্ন গ্রুপ উপ গ্রুপের নেতাকর্মীরা। গত চারদিন ধরে মিছিল সমাবেশ অব্যাহত রয়েছে।
শনিবার দুপুরে শহরে মিছিল সমাবেশে করেছে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ চৌধুরীর নেতৃত্বাধীন অংশ। রোববার দুপুরে শহরে মিছিল সমাবেশ করেছে জেলা ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক হাবিব আল তপুর নেতৃত্বাধীন নেতাকর্মীরা। সোমবার দুপুরে শহরে মিছিল সমাবেশ করে জিসান এনায়েত রেজা চৌধুরীর নেতৃত্বাধীন অংশ। সর্বশেষ গতকাল মঙ্গলবার দুপুরে শহরে মিছিল সমাবেশ করেছে জেলা ছাত্রলীগের সহ সম্পাদক নাজমুল হক কিরণ। রফিক আহমদ চৌধুরী, হাবিব আল হাসান তপু, নাজমুল হক কিরন ও জিসান এনায়েত রেজা চার জনই জেলা ছাত্রলীগের নতুন কমিটির সভাপতি প্রত্যাশী।
সম্মেলনকে স্বাগত জানিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল সমাবেশ করলেও সম্মেলনের করার কোন প্রস্তুতি দেখা যায় নি। সম্মেলন কোথায় হবে, কখন হবে, কারা অতিথি থাকবেন এনিয়ে কোন ধরনের প্রচারণা নেই।  নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রলীগ নেতা বলেন,‘সম্মেলন হবে না এটা আমরা অনেক আগ থেকেই জানি। তাই সম্মেলনের জন্য কোন প্রস্তুতি নেননি জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক। ১১ তারিখের পরপরই ঢাকা থেকে নতুন কমিটি ঘোষণা হবে। ’ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সামিয়ান তাজুল বলেন,‘ ১১ তারিখে সম্মেলন করার বিষয়ে নেতৃবৃন্দের সাথে কথা বলতে মঙ্গলবার রাতে ঢাকায় এসেছি। আমরা আজ বুধবার কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে দেখা করব। ’  জেলা ছাত্রলীগের সহ সম্পাদক নাজমুল হক কিরণ বলেন,‘আমরা চাই সম্মেলন হোক। সম্মেলনের মাধ্যমেই নতুন নেতৃত্ব বেরিয়ে আসুক। সম্মেলনকে স্বাগত জানিয়ে আমরা মিছিল সমাবেশ করেছি। তবে সম্মেলন হওয়ার কোন ধরনের লক্ষণ আমরা দেখতে পাচ্ছি না। কারণ সম্মেলনের জন্য কোন প্রস্তুতি নেই সভাপতি-সম্পাদকের।’ জেলা ছাত্র লীগের সাংগঠনিক সম্পাদক ফারুক আহমদ সুজন বলেন, সম্মেলন হলে নিয়ম অনুযায়ী বর্ধিত সভা ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ কর্তৃক প্রস্তুতি দেখে যাওয়ার কথা। কিন্তু এর কিছুই হয়নি। এতেই বুঝা যায় শনিবারের সম্মেলন হচ্ছে না। সভাপতি সম্মেলন বাদ দিয়ে অন্য কাজে ব্যস্ত ছিলেন।
সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি ফজলে রাব্বী স্মরণ বলেন বলেন,‘ জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণা নিয়ে ব্যস্ত থাকায় সম্মেলনের প্রস্তুতি নেয়া সম্ভব হয়নি। আমরা সম্মেলন করতে চাই। তবে সল্প সময়ের মধ্যে সম্মেলন করা সম্ভব নয়। এছাড়া জেলার বেশ কয়েকটি উপজেলার সম্মেলন করা হয়নি। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে আমাদের আলাপ আলোচনা চলছে। ’
কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসাইন সোমবার বিকালে জানিয়েছিলেন, যথাসময়ে সম্মেলন করতে জেলা সভাপতি ও সাধারণ সম্পাদককে বলা হয়েছিল। তারা যদি সম্মেলন করতে ব্যর্থ হন, তাহলে নতুন কমিটি ঘোষণা বা পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।’
জানা যায়, গত ১৮ ফেব্রুয়ারি সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস.এম. জাকির হোসাইন স্বাক্ষরিত এক পত্রে জেলা ছাত্রলীগের সভাপতি, সাধারণ স¤পাদককে ১১ মার্চ জেলা ছাত্রলীগের সম্মেলন করার নির্দেশ দেন।
উল্লেখ্য, ২০১১ সালে ফজলে রাব্বী স্মরণকে সভাপতি ও রফিক আহমেদ চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট ছাত্রলীগের জেলা কমিটি গঠন করা হয়। পরে ২০১৪ সালে সভাপতি-সাধারণ সম্পাদক ঠিক রেখে ১২১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করা হয়।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn