দক্ষিণ আফ্রিকার তরুন দুই তারকা কাগিসো রাবাদা ও কুইনটন ডি কক দুই বছরের জন্য দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে তালিকাভূক্ত হয়েছেন। এছাড়া আরো পাঁচজন নতুন খেলোয়াড় এই তালিকায় স্থান পেয়েছেন। ব্যস্ত সূচীকে সামনে রেখে এই তালিকায় খেলোয়াড় সংখ্যা ১৮ থেকে ২১-এ উন্নীত করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

তরুন প্রতিভাদের সাথে বন্ধন গড়ার যে লক্ষ্য সিএসএ হাতে নিয়েছে তাকে রাবাদা ও ডি ককের অন্তর্ভূক্তি প্রায় নিশ্চিতই ছিল। চলতি গ্রীষ্মে কাইল এ্যাবট ও রিলি রোসৌ দল থেকে বাদ পড়ার পরে কোচ রাসেল ডমিনগো চেয়েছিলেন পাঁচ বছরের জন্য রাবাদা ও ডি ককের সাথে চুক্তি করতে। কিন্তু সিএসএ সেটা না করে দুই বছরের জন্য অন্যান্য সিনিয়র খেলোয়াড়দের সাথে তাদেরকে চুক্তির আওতায় নিয়েছে।

এদিকে প্রথমবারের মত চুক্তিতে অন্তর্ভূক্ত হয়েছে স্টিফেন কুক, কেশাখ মাহারাজ, ক্রিস মরিস, আনডিলে ফেলুকুয়ায়ো ও তাবরাইজ শামসি। ২০১৬ সালে এদেও আন্তর্জাতিক অভিষেক হয়েছে। এ বিষয়ে সিএসএ প্রধান নির্বাহী হারুন লরগাত বলেছেন, দলে বড় একটি পরিবর্তন আনতে পেরে আমরা সৌভাগ্যবান। এখন আমরা তারুন্য ও অভিজ্ঞতার মিশেলে একটি বিশ্ব মানের দল গঠন করতে পেরেছি।

আগের তালিকা থেকে শুধুমাত্র বাদ পড়েছেন এ্যাবট ও রোসৌ। জানুয়ারিতে দুজনের সাথে জাতীয় দলের চুক্তি বাতিল করা হয়। হ্যাম্পশায়ারের সাথে তাদের কোলপাক চুক্তির বিষয়টি প্রকাশ পাবার পরেই তাদেরকে জাতীয় দল থেকে বাদ দেয়া হয়। আসন্ন বছরগুলোতে দক্ষিণ আফ্রিকার ব্যস্ত সূচীর কথা মাথায় রেখে চুক্তিতে খেলোয়াড় সংখ্যা বাড়ানো হয়েছে। এর মধ্যে রয়েছে চ্যাম্পিয়নস ট্রফি, ইংল্যান্ডে পূর্ণাঙ্গ সফর ও বাংলাদেশ, ভারত ও অস্ট্রেলিয়ার আগামী গ্রীষ্মে দক্ষিণ আফ্রিকা সফর।

এবি ডি ভিলিয়ার্সের চুক্তির বিষয়টি নিয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। চলতি বছর নিউজিল্যান্ড ও ইংল্যান্ড সফরে টেস্ট দল থেকে নিজেকে সড়িয়ে নিয়েছিলেন ডি ভিলিয়ার্স। সে কারণেই তার চুক্তি নিয়ে কিছুটা ধোঁয়াশা দেখা দিয়েছে। কেন্দ্রীয় চুক্তি করাই হয় বিভিন্ন ফর্মেটে খেলোয়াড়দের পারফরমেন্সের উপর ভিত্তি করে।

এদিকে নারীদের কেন্দ্রীয় চুক্তিভূক্ত ১৪জনের তালিকায় একমাত্র নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন উদ্বোধনী ব্যাটার লরা উলভারডাট।

সিএসএ চুক্তিভূক্ত খেলোয়াড় তালিকা :
হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, টেমবা বাভুমা, ফারহান বেহার্দিন, স্টিফেন কুক, কুইনটন ডি কক, জেপি ডুমিনি, ফাফ ডু প্লেসিস, ডিন এলগার, ইমরান তাহির, কেশাভ মাহারাজ, ডেভিড মিলার, মর্নে মরকেল, ক্রিস মরিস, ওয়েইন পারনেল, এ্যারন ফানগিসো, আনডিলে ফেলুকুয়ায়ো, ভারনন ফিলানডার, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, ডেল স্টেইন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn