মারুফ খান মুন্না, লন্ডন-

বাংলাদেশসহ জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিপূর্ণ দেশগুলোর দাবি তুলে ধরতে যুক্তরাজ্যে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। স্কটল্যান্ড, ইংল্যান্ড ও ফ্রান্স- ইউরোপের এই তিন দেশে সফর করবেন তিনি। প্রধানমন্ত্রীর সাথে প্রথমবারের মতো সফরসঙ্গী হিসেবে স্থান পেয়েছেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি-সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় ৮ জন নেতা। প্রধানমন্ত্রী ও ছাত্রলীগের শীর্ষ নেতৃবৃন্দের লন্ডন আগমন উপলক্ষে যুক্তরাজ্য ছাত্রলীগে চলছে আনন্দের জোয়ার। এখন চলছে শেষ সময়ের প্রস্তুতি।

কেন্দ্রীয় ছাত্রলীগ সুত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে ছাত্রলীগ থেকে প্রথমবারের মতো ডাক পেয়েছেন শীর্ষস্থানীয় ৮ জন নেতা। তারা হলেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেইন, ঢাকা উত্তর ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম হোসেইন, সাধারণ সম্পাদক সাঈদুর রহমান রিদয়, ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদি হাসান এবং সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ। আজ (৩১ অক্টোবর) স্কটল্যান্ডের গ্লাসগোতে  এসে পৌঁছানোর কথা রয়েছে তাদের। আগামী ৩রা নভেম্বর তারা বুধবার লন্ডনে আসবেন বলে একটি সুত্র নিশ্চিত করেছে। 

এদিকে, প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতৃবৃন্দের সফরকে কেন্দ্র করে যুক্তরাজ্য ছাত্রলীগে চলছে উৎসবের আমেজ। দফায় দফায় প্রস্তুতি সভা,কর্মী সভা ও আলোচনা সভার আয়োজন শেষে চলছে শেষ সময়ের প্রস্তুতি।  যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতৃবৃন্দের সাথে পরামর্শ ও করণীয় বিষয় নিয়ে একাধিকবার বৈঠকেও বসেছে যুক্তরাজ্য ছাত্রলীগ। এছাড়া ইতিমধ্যে যুক্তরাজ্য ছাত্রলীগের অনেক নেতাকর্মী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দকে স্বাগত জানাতে লন্ডন থেকে স্কটল্যান্ডের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন।

যুক্তরাজ্য ছাত্রলীগের সভাপতি তামিম আহমদ জানান, ব্যাক্তিগত কারণে তিনি বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন। তবে, তিনি যুক্তরাজ্য ছাত্রলীগের নেতাকর্মীদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন এবং দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের যুক্তরাজ্য সফর একটি মাইলফলক অধ্যায় রচনা করবে বলে তিনি জানান। এছাড়া তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দকে যুক্তরাজ্যে স্বাগত জানান।

যুক্তরাজ্য ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকির আখতারুজ্জামান জানান, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী, মাদার অব হিউম্যানিটি শেখ হাসিনাকে লন্ডনে স্বাগত জানাতে আমরা যুক্তরাজ্য ছাত্রলীগ পুরোপুরি প্রস্তত রয়েছি। এছাড়া, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দকে আমরা স্বাগত জানাতে বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছি।

যুক্তরাজ্য ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাদাত জয় জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন সফর ঘিরে আমরা বেশ কয়েকটি প্রস্ততি সভা করেছি। যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথেও পরামর্শ করেছি। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী কেন্দ্রীয় ছাত্রলীগ নেতৃবৃন্দকে স্বাগত জানাতে আমাদের শেষ সময়ের প্রস্তুতি চলছে। যুক্তরাজ্য ছাত্রলীগের প্রতিটি কর্মীকে নিয়ে আমরা তাদের স্বাগত জানাতে প্রস্তুত রয়েছি।

উল্লেখ্য, গ্লাসগোতে কপ-২৬ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতিমধ্যে স্কটল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছেড়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-২১০২ ভিভিআইপি ফ্লাইটে আজ রবিবার (৩১ অক্টোবর) সকাল ৯টা ২০ মিনিটে গ্লাসগোর উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি। স্থানীয় সময় দুপুর ২টা ৪৫ মিনিটে গ্লাসগোর প্রেস্টউইক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে ফ্লাইটটির। আগামীকাল (সোমবার) প্রধানমন্ত্রী কপ-২৬-এর শীর্ষ সম্মেলনে ভাষণ দেবেন বলে জানা গেছে। আগামী ৩ থেকে ৮ নভেম্বর যুক্তরাজ্যের রাজধানী লন্ডন সফর করবেন। এ সময় তিনি লন্ডনে ওয়েস্টমিনস্টার প্যালেসে যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বক্তব্য দেবেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn