প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিল ১ লাখ ৪৫ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী; যা মোট শিক্ষার্থীর ১৭ ভাগ। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে অনুপস্থিত ছিল ১ লাখ ৬ হাজার ৪৭১ জন; যা মোট শিক্ষার্থীর ৩ দশমিক ৭৯ শতাংশ। আর ইবতেদায়ীতে অনুপস্থিত ছিল ৩৮ হাজার ৯১২ জন, যা মোট শিক্ষার্থীর ১৩ দশমিক ২১ শতাংশ। তবে দুই সমাপনীতে কোনো শিক্ষার্থী ও পরিদর্শক বহিষ্কার হননি। গতকাল সন্ধ্যায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (সংস্থাপন) এএইচএম গোলাম কিবরিয়া স্বাক্ষরিত পাঠানো দৈনিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গতকাল উভয় সমাপনীতে ইংরেজি পত্রের ছিল।

এবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে মোট ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন ক্ষুদে পরীক্ষার্থী অংশ নিচ্ছে।  এদিকে গতকাল রোববার রাজধানীর মতিঝিলের আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনকালে প্রশ্নফাঁসের অভিযোগ উড়িয়ে দিয়ে সাংবাদিকদের প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, প্রশ্ন ফাঁসের কথা সেফ গুজব। এবার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই। এখন পর্যন্ত কোনো মন্দ খবর শোনা যায়নি। সারা দেশে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। মন্ত্রী বলেন, এবার মোবাইল ফোনে প্রশ্নপত্রের ছবি তোলার সুযোগ নেই। পরীক্ষার কেন্দ্র থেকে প্রশ্ন বাইরে চলে যাওয়ার একটা মাধ্যম হলো মুঠোফোন। কিন্তু এবার কোনো শিক্ষক মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবেন না। কেউ যদি ভুল করেও নিয়ে আসেন, সেটা প্রধান শিক্ষকের কক্ষে রেখে যেতে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, দেশের ভেতরের সাত হাজার ২৬৭টি এবং দেশের বাইরের ১২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn