টেস্ট ক্রিকেটের বাইরে থাকলেও কখনও আড়ালে চলে যাননি নাসির হোসেন। ছিলেন আলোচনাতেই। কেন তাকে খেলানো হচ্ছে না, সেটা নিয়ে ভক্ত-সমর্থকদের মধ্যে চলেছে আলোচনা। অবশেষে এই অলরাউন্ডার  ফিরলেন পাঁচ দিনের ক্রিকেটে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের স্কোয়াডে জায়গা পেয়েছেন নাসির। তার সঙ্গে ফিরেছেন পেসার শফিউল ইসলাম। তিনি ফিরলেও ১৪ জনের স্কোয়াড থেকে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ ও মুমিনুল হক। শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ সিরিজে বাংলাদেশের শততম টেস্টে খেলা হয়নি তাদের।লম্বা বিরতি শেষে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে সুযোগ পেয়েছিলেন নাসির। নিউজিল্যান্ডের বিপক্ষে একাদশে জায়গা পেলেও ব্যাট হাতে নামা হয়নি তার। আর টেস্ট ক্রিকেট থেকে এই অলরাউন্ডার বাইরে সেই ২০১৫ সাল থেকে। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলার পর আর মেলেনি সাদা পোশাকে খেলার সুযোগ। ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণি ম্যাচের দুর্দান্ত পারফরম্যান্স অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে জায়গা পাইয়ে দিয়েছে নাসিরকে।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের শততম টেস্টের দলে ছিলেন না মাহমুদউল্লাহ ও মুমিনুল। জোর গুঞ্জন ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষেও পাঁচ দিনের ম্যাচে দেখা যাবে না তাদের। শেষ পর্যন্ত সেই গুঞ্জনটাই হলো সত্যি। বাদ পড়েছেন টেস্ট ক্রিকেটের নিয়মিত দুই মুখ। এদিকে স্কোয়াডে নিজের জায়গা ধরে রেখেছেন লিটন দাস। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করা এই ব্যাটসম্যান চোটের কারণে ছিটকে গিয়েছিলেন পরের ম্যাচে। বাংলাদেশের শততম টেস্ট মিস করা লিটন ফিরছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে। সফরকারীদের বিপক্ষে উইকেটের পেছনে তার থাকার সম্ভাবনাই বেশি। যদি তাই হয়, তাহলে অধিনায়ক মুশফিকুর রহিম খেলবেন শুধু ব্যাটসম্যান হিসেবে।গত বছর ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট খেলে বাদ পড়েছিলেন শফিউল। ঘরের মাঠের সিরিজ দিয়ে আবার দলে ফিরলেন এই পেসার। তার কারণে কপাল পুড়েছে রুবেল হোসেনের। প্রথম টেস্টের ১৪ জনের স্কোয়াডে জায়গা হয়নি তার। ২৭ আগস্ট মিরপুরে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। পরের টেস্ট চট্টগ্রামে, ৪ সেপ্টেম্বর থেকে।

বাংলাদেশের প্রথম টেস্টের স্কোয়াড
: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn