বাংলাদেশে ইন্টারনেটের বাইরে ১৪ কোটি মানুষ

বর্তমান বিশ্বে ইন্টারনেট থেকে বঞ্চিত মানুষের সংখ্যা ৪০০ কোটি যার মধ্যে বাংলাদেশে ১৪ কোটি। আর ইন্টারনেট থেকে বঞ্চিত একক দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান বিশ্বে পঞ্চম। তবে জনসংখ্যার হিসাবে পিছিয়ে থাকলেও সার্বিকভাবে ইন্টারনেট ব্যবহারে ৭৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪৬।

৩ মার্চ শুক্রবার দৈনিক প্রথম আলোর  ‘বাংলাদেশে ইন্টারনেটের বাইরে ১৪ কোটি মানুষ’ শিরোনামের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারনেট ব্যবহার নিয়ে ‘ইনক্লুসিভ ইন্টারনেট ইনডেক্স: ব্রিজিং ডিজিটাল ডিভাইডস’ শীর্ষক এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারনেট ডট ওআরজির সহায়তায় গবেষণাটি করেছে যুক্তরাজ্যভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। ২০০৫ সাল-পরবর্তী এক যুগে ইন্টারনেট ব্যবহারে একটি দেশ কতটা এগোল এবং এটি ব্যবহার করে সেই সব দেশের সাধারণ মানুষ কতটা উপকৃত হচ্ছে, মূলত সে বিষয়টি গবেষণায় তুলে ধরা হয়েছে।

গবেষণায় অন্তর্ভুক্ত ৭৫টি দেশের ইন্টারনেট ব্যবহারের অবস্থান তুলে ধরতে একটি ক্রমতালিকা বা র‌্যাংকিং করা হয়েছে। এতে একটি দেশে ইন্টারনেট কতটা সহজলভ্য, সেবাটির দাম কেমন, ব্যবহারের যৌক্তিকতা ও বিষয়বস্তুর প্রাসঙ্গিকতা বিবেচনায় নেওয়া হয়েছে। চারটি বিষয়ের প্রতিটিতে ১০০ নম্বর ছিল। সব সূচকে আলাদা নম্বর যোগ করে ১০০তে প্রাপ্ত গড় নম্বরের ভিত্তিতে এ র‌্যাংকিং নির্ধারণ করা হয়েছে।

গবেষণার তথ্য অনুযায়ী, একক দেশ হিসেবে ভারত, চীন, ইন্দোনেশিয়া ও পাকিস্তানের পর ১৪ কোটি ১৫ লাখ ইন্টারনেট-বঞ্চিত মানুষ নিয়ে বাংলাদেশের অবস্থান ৫ নম্বরে।

এদিকে, বাংলাদেশের সরকারি হিসাবে, এ দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ৬ কোটি ৭০ লাখ, যা দেশের মোট জনসংখ্যার ৪০ শতাংশ। আর গবেষণার হিসাব বিবেচনায় নিলে বাংলাদেশের ১৬ কোটি জনসংখ্যার ১৩ শতাংশ ইন্টারনেট ব্যবহার করে।

ইন্টারনেট ব্যবহারে নারী-পুরুষের ব্যবধান এ ক্ষেত্রে বড় ধরনের পার্থক্য তৈরি করছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। জাতিসংঘের ২০১৬ সালের হিসাব অনুযায়ী, সারা বিশ্বে পুরুষদের তুলনায় নারীরা ১২ শতাংশ কম ইন্টারনেট ব্যবহার করেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

ফোনের পাসওয়ার্ড ভুলে গেলে আনলক করবেন যেভাবে

ফোনের পাসওয়ার্ড ভুলে গেলে আনলক করবেন যেভাবে

ফেসবুক প্রোফাইল থেকে বাদ পড়ছে ধর্ম ও রাজনৈতিক বিশ্বাস

ফেসবুক প্রোফাইল থেকে বাদ পড়ছে ধর্ম ও রাজনৈতিক বিশ্বাস

দেশে ফেসবুক ব্যবহারকারী ৫ কোটি ২৮ লাখ: বিটিআরসি চেয়ারম্যান

দেশে ফেসবুক ব্যবহারকারী ৫ কোটি ২৮ লাখ: বিটিআরসি চেয়ারম্যান