হাওর বেষ্টিত জেলা সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলায় গর্ভবতী মায়েদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে ‘মাতৃসেবা তরী’ নামে একটি নৌ অ্যাম্বুলেন্সের উদ্বোধন করা হয়। সোমবার (৫ জুলাই) বিকালে এই নৌ অ্যাম্বুলেন্সের শুভ উদ্বোধন করেন বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাদিউর রহিম জাদিদ। দুর্গম ও হাওরাঞ্চল খ্যাত ফতেপুর ইউনিয়নের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের গর্ভবতী নারীদের প্রাতিষ্ঠানিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বম্ভরপুর উপজেলা প্রশাসন ও ফতেপুর ইউনিয়ন পরিষদের যৌথ অর্থায়নে তৈরি করা হয় এই অ্যাম্বুলেন্সটি।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার( ভূমি) সজল মোল্লা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ আব্দুর রহমান, ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রণজিৎ চৌধুরী রাজন, সলুকাবাদ ইউনিয়ন চেয়ারম্যান,নুরুল আলম সিদ্দিকী তপন, ধনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী কালা চাঁন, জেলা পরিবার পরিকল্পনা ফ্যাসিলেটর শামছুল আলম,এভি ভ্যান প্রজেকশনিস্ট আমান, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মী বৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সাংবাদিকগন।

বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাদিউর রহিম জাদিদ বলেন, প্রাতিষ্ঠানিকভাবে মাতৃসেবা বৃদ্ধিতে তরী নামের এই নৌ অ্যাম্বুলেন্সটি বর্ষাকালে উপজেলার অবহেলিত ফতেপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের গতি সঞ্চার করবে। এতে এ অঞ্চলের জনগণ, গর্ভবতী ও প্রসূতি মা বিশেষ সেবার আওতায় আসবে। এর মাধ্যমে ব্যতিক্রমী এই উদ্যোগ সারা বাংলাদেশের জন্য একটি মডেল হিসাবে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবে।

স্থানীয় এলাকাবাসী জানান, বিশ্বম্ভরপুর উপজেলার সবচেয়ে দুর্গম জনপদ ফতেহপুর ইউনিয়ন। বছরে ৬ মাস এই ইউনিয়নটি পানির নিচে থাকায় উপজেলা ও জেলা সদরের সাথে সড়ক যোগাযোগ একেবারে বিচ্ছিন্ন থাকে। যার ফলে এই ইউনিয়নের অসুস্থ রোগী বিশেষ করে প্রসূতি মায়েদের স্বাস্থ্যসেবা পেতে অধিকাংশ সময়ই কালক্ষেপণ হয় এবং দুর্ভোগ পোহাতে হয়। এখন আশা করি আর দুর্ভোগ পোহাতে হবে না।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn