যা আভাস মিলছিল তা-ই হলো। বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন রামনাথ কোবিন্দ। ক্ষমতাসীন বিজেপি জোট থেকে মনোনয়ন নিয়ে বিপুল ভোটে জিতে গেছেন দলিত সম্প্রদায়ের এ নেতা। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন বিরোধী কংগ্রেস জোটের প্রার্থী লোকসভার সাবেক স্পিকার মীরা। বৃহস্পতিবার (২০ জুলাই) বিকেল ৫টার দিকে তাকে বিজয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন। গত সোমবার (১৭ জুলাই) অনুষ্ঠিত এ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় বৃহস্পতিবার বেলা ১১টা থেকে। ভোটগ্রহণের শুরু থেকেই দফায় দফায় প্রাপ্ত ফলাফলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে থাকছিলেন রামনাথ। শেষ পর্যন্ত চূড়ান্ত ফলাফলে বিজয়ী ঘোষণা করা হলো তাকে।

নির্বাচনে মোট ভোটার ছিলেন লোকসভা ও বিধানসভার মোট ৪ হাজার ৮৯৬ সদস্য। এদের মধ্যে ৭৭৬ জন লোকসভা ও ৪ হাজার ১২০ জন বিধানসভার সদস্য। কেন্দ্রীয় সংসদ লোকসভা ও রাজ্যের সংসদ বিধানসভাগুলোতে বিজেপি জোটের সংখ্যাগরিষ্ঠতা থাকায় পর্যবেক্ষকরা রামনাথকেই শুরু থেকে এগিয়ে রাখছিলেন। ৭১ বছর বয়সী রামনাথ উত্তরপ্রদেশের গঙ্গা তীরবর্তী কানপুরের দলিত নেতা। পেশায় আইনজীবী রামনাথ দু’দুবার উত্তর প্রদেশ থেকে বিজেপির রাজনীতিক হিসেবে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর ২০১৫ সালের ৮ আগস্ট তাকে বিহারের গভর্নর পদে নিয়োগ দেওয়া হয়।

অভিনন্দনের জোয়ারে ভাসছেন নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনীত করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচনের মাঠে প্রথমেই ‘মাস্টার স্ট্রোক’ খেলে দেন বলে জানায় সংবাদমাধ্যম। দলিত সম্প্রদায় থেকে বিজেপি যে  প্রার্থী নিতে চলেছে, তার আভাস মিলছিল অনেক আগে থেকেই কিন্তু নামটি সম্পর্কে মোটেই অবগত ছিল না কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী শিবির। বিজেপি জোট রামনাথকে প্রার্থী ঘোষণা করায় কংগ্রেস জোটও প্রার্থী হিসেবে বেছে নেয় দলিত সম্প্রদায়ের রাজনীতিক ও লোকসভার সাবেক স্পিকার মীরা কুমারকে। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও খোদ প্রার্থী মীরা এ নির্বাচনকে ‘আদর্শের লড়াই’ বলে উল্লেখ করলেও শেষতক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মাস্টার স্ট্রোক’ বলে পরিচিত প্রার্থী রামনাথেরই। সকাল থেকেই রামনাথের বিজয়ের আভাস পেয়ে তার জন্মস্থান কানপুরের কাছে পারাউখ গ্রামে মিষ্টি বিতরণ শুরু হয়। আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার পর পুরো ভারতজুড়ে উৎসব করছে বিজেপি জোট।

নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি হাওয়া আঁচ করে অভিনন্দন জানান নয়া রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে। তিনি ছাড়াও অন্যান্য শীর্ষ নেতা, ব্যবসায়ী, পেশাজীবী ও রুপালি পর্দার তারকারা রামনাথকে অভিনন্দনের জোয়ারে ভাসাচ্ছেন। নবনির্বাচিত রাষ্ট্রপতি দায়িত্ব বুঝে নেবেন বিদায়ী রাষ্ট্রপতি বাঙালি রাজনীতিক প্রণব মুখার্জির কাছ থেকে। আগামী ২৫ জুলাই মেয়াদ শেষে প্রণব বিদায় নিলে কোবিন্দ উঠে যাবেন রাইসিনা হিলের ‘রাষ্ট্রপতি ভবনে’।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn