সিলেট:: সিলেট নগরী ও আশেপাশে মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে আজ শনিবার ৪ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। বারবার ভূমিকম্পে নগরীর মানুষ আতঙ্কিত হয়ে পড়েছেন। অনেকে বাসা-বাড়ি ছেড়ে সাময়িকভাবে পরিচিত কারো টিনশেডের বাসায় অবস্থান করছেন। আবার অনেকে শহর ছেড়ে গ্রামের বাড়িতেও চলে যাচ্ছেন। আজ শবিবার সকাল ১০টা ৩৬ মিনিটে সিলেট নগরীতে ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এরমাত্র ১৪ মিনিটের মাথায় অর্থাৎ ১০টা ৫০ মিনিটে ৪.১ মাত্রায় আবারো হয় ভূমিকম্প। দ্বিতীয় দফার ভূমিকম্পে নগরীর মানুষ অনেকটা আতঙ্কিত হয়ে পড়েন। এর কিছু সময় যেতে না যেতেই সকাল সাড়ে ১১টায় ২.৮ মাত্রায় আরেকদফা ভূমিকম্প হয় সিলেট নগরী ও আশেপাশে। আর সর্বশেষ বেলা ১টা ৫৮ মিনিটে রিখটার স্কেল ৪ মাত্রায় ভূমিকম্প হয় নগরীতে।

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে এমন ভুমিকম্পে সিলেট নগরীর মানুষ বেশ আতঙ্কিত হয়ে পড়েছেন। অনেকে ভয়ে বাসা ছেড়ে পরিচিত কোন টিনশেডের বাসায় সাময়িকভাবে আশ্রয় নিয়েছেন। এছাড়া অনেক বাসিন্দা ভয়ে নগরী ছেড়ে গ্রামের বাড়িতে চলে যাওয়ার খবরও পাওয়া গেছে। নগরীর লামাবাজারের নয়াপাড়ার বাসিন্দা দিপন্ত দাশ তার পরিবার পরিজন নিয়ে গ্রামের বাড়ি বড়লেখায় চলে গেছেন। তিনি বলেন, গ্রামে অনেকটা নিরাপদ। বাড়িতে রয়েছে টিনশেডের ঘর। কিন্তু শহরে বহুতল ভবনে বেশি ঝুকি রয়েছে বিধায় পরিবার নিয়ে গ্রামের বাড়িতে চলে যাচ্ছি।

উপশহরের বাসিন্দা রিয়াজ উদ্দিন সিলেটভিউকে বলেন, বহুতল ভবনে খুব ভয় লাগছে।তাই শাহপরাণে তার ভাইয়ের টিনশেডের বাসায় পরিবার নিয়ে চলে যাচ্ছেন বলে জানান তিনি। ভূমিকম্প প্রসঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশ কৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম, জানিয়েছেন, ছোট ছোট ভূমিকম্প বড় ভূমিকম্পের বার্তা বহন করে। আগামী ৩/৪ দিন সিলেটের জন্য খুবই গুরুত্বপূর্ণ।তাই সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন তিনি। সিলেট আবহাওয়া অধিদপ্তরের প্রধান আবহাওয়াবিদ সাঈদ চৌধুরী বলেন,  সিলেটে চারবার ভূমিকম্প হয়েছে। আবহাওয়া অফিস ৪ বার ভূমিকম্পের কথা বললেও অনেকে ৫/৭ বার ভূমিকম্প হয়েছে বলে ফেসবুকে লেখালেখি করছেন। এক্ষেত্রে আবহাওয়া অফিসের বক্তব্য হল- রিখটার স্কেল ২ মাত্রার নিচে যে কম্পন হয় সেটি গণনা করা হয় না।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn