টাংগুয়ার হাওর, শহীদ সিরাজ লেক, বারেকটিলা, যাদুকাটা নদী, শিমুল বাগান; ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ নানা স্থাপনা মানবসৃষ্ট কারণেই এর প্রকৃতি,প রিবেশ ও সৌন্দর্য নষ্ট হচ্ছে। কিন্তু রক্ষণাবেক্ষণ করার পাশাপাশি সৌন্দর্যবর্ধন করে দৃষ্টিনন্দন করার কোনো পদক্ষেপ গ্রহণ করছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ কারণে পর্যটন স্পটগুলোতে আগত পর্যটকগণ এসে যে আনন্দ ও মানসিক প্রশান্তি পাবার কথা তা না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন। এদিকে আগত পর্যটকদের স্বার্থে উন্নয়ন পরিকল্পনা নিয়ে কাজ করতে চাইলেই বিপক্ষে মন্তব্য, বাধা সৃষ্টি করায় আধুনিকায়ন ও সৌন্দর্যবর্ধন করা হচ্ছে না বলে মন্তব্য করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা প্রশাসনের একাধিক কর্মকর্তা।

শহীদ সিরাজ লেকে বেড়াতে আসা জাকির হোসেন বলেন, শহীদ সিরাজ লেক ভারতের মেঘালয় পাহাড় ঘেঁষে অবস্থান হওয়ায় অসাধারণ লাগে। কিন্তু কয়েক যুগ পার হলেও এই স্পটটির কোন উন্নতি হয়নি। লেকের পাশে ছোট ছোট টিলায় উঠার জন্য সড়ক ও সৌন্দর্যবর্ধন করার জন্য চারপাশে সবুজ বনানী, সড়ক তৈরি, কিছু স্থাপনা করা যেন সবাই মিলে বসে আড্ডা দেওয়ায় ব্যবস্থা হলে আরও ভাল হত। টাংগুয়ার হাওরে বেড়াতে আসা শাকিল আহমেদ জানান, টাংগুয়ার হাওরে এসে অনেক ভাল লাগে মন ভরে যায় প্রকৃতির সাথে মিশে। কিন্তু দিন দিন এই হাওরের কোন উন্নতি হচ্ছে না বরং সৌন্দর্য, গাছগাছালি, অতিথি পাখি, মাছ দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে। এই শীতে হাওরে অতিথি পাখি নেই, গাছ অনেক কমে গেছে। আর মাছের দেখা তো পেলাম না। যার ফলে এই হাওরে পর্যটকের আগমন কমে যাবে।

টাংগুয়ার হাওর পাড়ে বাসিন্দা ও পরিবেশ কর্মী আহমেদ কবির বলেন, এই হাওরকে আধুনিকায়নের জন্য দায়িত্বশীলগণ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করলে পর্যটকদের আগম বাড়বে এতে কটে স্থানীয় এলাকাবাসী, বেকার যুবকদের এখানে কর্মসংস্থানের সুযোগ হবে। উপজেলার পর্যটন স্পটগুলোকে আধুনিক মানের করার পাশাপাশি সৌন্দর্যবর্ধনের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি আসাদুজ্জামান রনি। তিনি জানান, হাওরে বিভিন্ন অনিয়ম প্রতিরোধে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিয়মিত হাওরে অভিযান পরিচালনা করছি।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা পারভিন জানিয়েছেন, শহীদ সিরাজ লেকের সৌন্দর্যবর্ধন করার যে পরিকল্পনা রয়েছে সে অনুযায়ী খুব শিগগিরই কাজ শুরু হবে। এছাড়াও টাংগুয়ার হাওরের গাছ,পাখি, মাছ রক্ষণাবেক্ষণের পাশাপাশি এই হাওর নিয়ে কাজ করছে প্রশাসন। উপজেলার পর্যটন স্পটগুলোকে রক্ষার জন্য সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল। তিনি জানান, টাংগুয়ার হাওর, শহীদ সিরাজ লেক, যাদুকাটা নদীকে নিয়ে এখনই সুচিন্তিত পরিকল্পনার মাধ্যমে সময় উপযোগী পদক্ষেপ গ্রহণ করে রক্ষার পাশাপাশি পর্যটকদের জন্য সময় উপযোগী করে তৈরি করলে পর্যটকদের আগমন বাড়বে, এর ব্যত্যয় ঘটলে এর বিরূপ প্রভাব পড়বে। আমি আমার পক্ষ থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছি।  

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn