ঐতিহাসিক টেস্ট জয়ের জন্য ম্যাচের চতুর্থ দিনে আজ দ্রুত উইকেট তুলে নেওয়ার দরকার ছিল বাংলাদেশের। প্রথম ইনিংসে স্বাগতিকদের বিপক্ষে লিড নিয়ে চতুর্থ দিন ফিল্ডিংয়ে মুশফিক বাহিনী। শ্রীলঙ্কার চতুর্থ উইকেটের পতন ঘটিয়েছেন সাকিব আল হাসান। স্বাগতিকদের দলীয় ১৭৬ রানে আসেলা গুনারত্নেকে এলডিব্লিউয়ের ফাঁদে ফেলেছেন তিনি। গুনারত্নের ব্যক্তিগত সংগ্রহ সাত রান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৫ ওভার শেষে ৪  উইকেট হারিয়ে ১৭৬ রান করেছে শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে আছেন দিমুথ করুনারত্নে (৯৭) । পি সারা ওভালে বিনা উইকেটে ৫৪ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে স্বাগতিক শ্রীলঙ্কা। ২৫ অপরাজিত থাকা করুণারত্নে আজ হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন ৯২ বলে। একমাত্র উইকেটটি তুলে নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। তার দারুণ এক বলে বোল্ড হয়ে যান উপুল থারাঙ্গা (২৬)। দিনের প্রথম সেশন শেষে ৪৩ ওভার ব্যাট করে ১ উইকেট হারিয়ে ১৩৭ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে যায় শ্রীলঙ্কা।

বিরতির পর ফিরে মোস্তাফিজের শিকারে সাজঘরে ফেরেন মেন্ডিস। ব্যক্তিগত ৩৬ রানের মাথায় কাটার মাস্টারের বলে উইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি হন মেন্ডিস। ৯১ বলে মেন্ডিসের সাজানো ইনিংসের শেষ হয় দলীয় ১৪৩ রানের মাথায়। মেন্ডিস-করুনারত্নে জুটিতে আরও ৮৬ রান যোগ করে লঙ্কানরা। এর পর লঙ্কান শিবিরে আবারো আঘাত হানেন মোস্তাফিজ। মুশফিকের হাতে জমা পড়ে চান্দিমালের উইকেট। ফেরার আগে চান্দিমাল করেন মাত্র ৫ রান। দলীয় ১৬৫ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় লঙ্কানরা।

দলীয় ১৭৬ রানের মাথায় উইকেট শিকারে যোগ দেন সাকিব। ফিরিয়ে দেন গুনারত্নেকে। মাত্র ৭ রান করে এলবির ফাঁদে পড়েন তিনি। চতুর্থ উইকেট হারায় লঙ্কানরা। এর আগে সাকিবের ১১৬, মোসাদ্দেকের ৭৫ আর মুশফিকের ৫২ রানের সুবাদে লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৬৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। শ্রীলঙ্কান হয়ে বল হাতে ৪টি করে উইকেট নেন হেরাথ এবং সানদাকান। প্রথম ইনিংসে ১২৯ রানের লিড নেয় বাংলাদেশ। দিনেশ চান্দিমালের ১৩৮ রানে ভর করে প্রথম ইনিংসে ৩৩৮ রান সংগ্রহ করেছিল শ্রীলঙ্কা। চান্দিমাল ছাড়াও শেষ দিকে লাকমালের ক্যারিয়ার সেরা ৩৫ রান লঙ্কানদের লড়াকু পুঁজি গড়তে অবদান রাখে। গল টেস্টে রঙ্গনা হেরাথের বোলিং তোপে বাংলাদেশকে ২৫৯ রানের বিশাল ব্যবধানে হারাল শীলঙ্কা। সে ম্যাচে হেরাথ একাই ৬টি উইকেট শিকার করেছেন। ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে এখন ১-০ ব্যবধানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn