নিজস্ব প্রতিবেদকঃ পঞ্চাশ বছরের উপরে আওয়ামীলীগ করা ৬৮ উর্ধ্ব বয়সী প্রবীন নেতা আমীর হোসেন রেজা নব্য আওয়ামীলীগারদের কাছে বর্তমান ইউপি চেয়ারম্যান মনোনয়ন দৌড়ে হেরে গেলন। সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান। সাবেক সদর থানা আওয়ামীলীগের সাধারণত সম্পাদক। জেলা আওয়ামীলীগের কার্যকরী কমিটির সাবেক সদস্য। জেলা যুবলীগের সাবেক সভাপতি আমির হোসেন রেজা দীর্ঘ পঞ্চাশ বছর আওয়ামীলীগ রাজনীতির সাথে ওতোপ্রোতো ভাবে জড়িত। জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারন সম্পাদকের আস্থাভাজন হতে পারেননি বলে এবার ও চেষ্টা তদবির করে সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থী তালিকায় মনোনীত হতে পারেননি। সুরমা ইউনিয়ন আওয়ামীলীগ জনপ্রিয় ও যৌগ্য ব্যক্তি হিসাবে তার নাম দলের প্রার্থী তালিকায় প্রস্তাব রাখলেও জেলার নেতৃবৃন্দ তৃণমূলের নেতাকর্মী ও সমর্থকেদের দাবীর প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে তার নাম বাদ দিয়ে কেন্দ্রে নতুন তালিকা সরবরাহ করেন।

এ ব্যাপারে সাবেক ইউপি চেয়ারম্যান আমির হোসেন রেজার সাথে এ প্রতিবেদকের কথা হলে তিনি দুঃখ ও ক্ষোভ নিয়ে বলেন, দীর্ঘ পঞ্চাশ বছরের উপরে দলের সাথে সম্পৃক্ত থেকে দলের নেতৃবৃন্দের কাছ থেকে এমন বিমাতা সুলভ দুর্ব্যবহার কখনো আশা করিনি। প্রায় সত্তর বয়সের জীবনে আওয়ামীলীগ ছাড়া কোন দল করার কথা ভাবিনি। এ পৌঢ় বয়সে এসে যদি দলের নব্য নেতাদের কাছে ইউপি চেয়ারম্যান হবার দাবী করতে পারি না তা হলে সারা জীবন দল করার কি অর্থ থাকতে পারে?

তিনি বলেন, সুনামগঞ্জের সবাই জানে, ৭৪ সালে ছাত্রলীগ করার কারনে প্রতিপক্ষের সন্ত্রাসীরা আমাকে জানে মেরে ফেলতে চেয়েছিল। জীবন মরন সন্ধিক্ষণে দীর্ঘ কয়েক মাস হাসপাতালে চিকিৎসা শেষে জখকের চিহ্ন নিয়ে আজো বেচে আছি। সাবেক মন্ত্রী। সুনাগঞ্জের মাটিও মানুষের নেতা মরহুম আব্দুস সামাদ আজাদ সে দিন আমাকে এয়ার এম্বুল্যান্সে ঢাকায় স্থানান্তরিত না করলে হয়তো বেচে থাকতাম কি না আল্লাহ জানেন। দুঃখ হয় প্রতিপক্ষ দলের যারা আমার মামলার আসামী ছিলো। যারা মামলায় জেল কেটেছে তারা আজ জেলা আওয়ামীলীগের নেতৃত্বে। দলের দুর্দিনে আমরা যারা জীবনের ঝুঁকি নিয়ে দলকে আগলে রেখেছিলাম বিনা অপরাধে আজ আমরা দল থেকে নির্বাসিত। দলের বিপক্ষে যারা ছিলো তারা আজ পুরুস্কিত। আমাদের হাটুর বয়স দলে যাদের হয়নি তারা আজ আমাদেরকে আদর্শ শিখাতে আসে।

আমির হোসেন রেজা আরো বলেন, বিএনপি শাসন আমলে ইউনিয়ন চেয়ারম্যান ছিলাম। দলের নীতি আদর্শের সাথে বিশ্বাসঘাতকতা করিনি বলে, সরকারি দল বিএনপির রোষানলে পড়ে মেয়াদকালীন সময় পর্যন্ত্য দায়িত্ব পালন করতে দেয়া হয়নি।

বিগত ইউপি নির্বাচনে টাকা দিয়ে দলের প্রার্থী হতে হবে জেলা নেতাদের সেই আবদারের কারনে ক্ষোভে, দুঃক্ষে ও অভিমানে দলের কাছে মনোনয়ন চাইনি। সেই অপরাধে এবার আমাকে বিদ্রোহী প্রার্থীর অপবাদ দিয়ে প্রার্থী তালিকায় নাম রাখা হয়নি। তিনি বলেন, অতীতের মতো এবারো টাকার খেলা শুরু হয়েছে। দল করি দল যোগ্য মনে করলে প্রার্থী হবো। টাকা দিয়ে কখনো মনোনয়ন নিবো না সাফ জানিয়ে দিয়েছি।

তিনি বলেন, শুধু সুনামগঞ্জ সদর উপজেলায় নয়, জেলার প্রতিটি ইউনিয়নে ত্যাগী ও জনপ্রিয় দলীয় প্রার্থীদের বাদ দিয়ে অতীতের মতো জেলাকমিটি তাদের পছন্দ মতো করে কেন্দ্রে তালিকা পাঠাচ্ছে বলে অভিযোগ আছে। জেলার প্রতিটি ইউপি নির্বাচনে এ কারনে এবার বিদ্রোহী প্রার্থীর সংখ্যা বাড়ছে। বঞ্চিতদের প্রতি দলের কঠোর নীতি। বিদ্রোহী প্রার্থীদের মনোনয়ন না দেয়া দলের জন্য বুমেরাং হচ্ছে বলে তিনি মনে করেন।

দল মনোনয়ন না দিলে দলের প্রার্থী হবেন কি না? এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, সারা জীবন দলের প্রতি আনুগত্য থেকেছি। বয়স হয়েছে আগামীতে আর নির্বাচন করতে পারবো কি না জানি। এখনো ভাবিনি কি করবো। এলাকাবাসীর মতামত নিয়ে সময়ে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবো। দলের কাছে চাওয়া পাওয়ার আর কিছু নাই। বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাস করি। সে আদর্শ বুকে লালন করে মরতে চাই। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবসময় আস্থাশীল। শেখ হাসিনাকে নেতা মানি বলে সবাইকে নেতা মানতে হবে, তাদের ভুল সিদ্ধান্ত মাথা পেতে নিতে হবে সে নীতিতে বিশ্বাস করিনা।

যোগ্য ও জনপ্রিয় ব্যক্তি হিসাবে সুরমা ইউনিয়ন আওয়ামীলীগ  আমীর হোসেন রেজার নাম প্রস্তাব করলেও জেলা কমিটির তালিকা থেকে তার নাম কেন বাদ দেয়া হলো? জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বারিষ্টার এম,এনামুল করিম ইমনকে এ প্রশ্ন করলে তিনি এর সত্যতা অস্বীকার করেন। ইউনিয়ন বা থানা কমিটি থেকে তার নাম প্রস্তাব করা হয়নি বলে তিনি জানান। তিনি বলেন, জেলার কোনকোন ইউনিয়ন কমিটি কিছু ব্যক্তির নাম প্রস্তাব করলেও থানা কমিটি থেকে তা বাদ দেয়া হয়েছে। তিনি বলেন, অতীতে যারা নৌকার বিরুদ্ধে নির্বাচন করেছেন কেন্দ্র থেকে তাদের ব্যাপারে কঠোর নির্দেশনা আছে। কোন ভাবে তাদের নাম যেন কেন্দ্রে বিবেচনার জন্য না যায় সে ব্যাপারে জেলা কমিটিকে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া বিগত নির্বাচনে বিরোধী দল ছাড়া যারা নৌকার বিরুদ্ধে নির্বাচন করেছেন পূর্ব থেকে কেন্দ্রীয় কমিটি তাদের নামের তালিকা করে রেখেছে। অতীতের বিদ্রোহী ও সতন্ত্র প্রার্থীরা যাতে দলের মনোনয়নের ক্ষেত্রে কোন ছাড় পেতে না পারে।

 ্তবে তিনি এও উল্লেখ করেন বিশেষ বিবেচনায় তাকে যদি দলীয় মনোনয়ন প্রদান করা হয় আমরা তার পক্ষে নির্বাচন করবো। অভিযোগের ব্যাপারে বক্তব্য জানতে চেয়ে সদর থানা আওয়ামীলীগের সভাপতি হাজী আবুল কালাম ও সাধারন সম্পাদক মোবারক হোসেন এর  কাছে ফোন দিলে রিসিভ না করায় তাদের বক্তব্য জানা যায়নি।

উল্লেখ্য আমির হোসেন রেজা ১৯৭০ ইং বাংলাদেশ ছাত্রলীগ এইচ এমপি উচ্চ বিদ্যালয় শাখার সভাপতি ছিলেন। ১৯৭১ইং সনে মুজিব বাহিনীর সক্রিয় সদস্য হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন। ১৯৭২ইং সনে বাংলাদেশ ছাত্রলীগ সুনামগঞ্জ মহকুমা শাখার সদস্য,১৯৭৯ ইং সনে সুনামগঞ্জ মহকুমা যুবলীগের সভাপতি, ১৯৮৭ ইং সুনামগঞ্জ সদর থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক, ১৯৯৭ইং সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের কার্যকরী কমিটির সদস্য ও ২০২১ইং সুনামগঞ্জ সদর থানা আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির ২নং সদস্য নির্বাচিত হন।

১৯৭০ সালের জাতীয় পরিষদ নির্বাচন এমএনএ এবং প্রাদেশিক পরিষদ নির্বাচন এমপিএ পদে নৌকা প্রতীকে আওয়ামীলীগ মনোনিত প্রার্থী যথাক্রমে দেওয়ান ওবায়দুর রাজা চৌধুরী ও আব্দুজ জহুরের পক্ষে পিতা হাজী মোশাররফ হোসেন তালুকদার এর হাত ধরে গ্রামেগঞ্জে নৌকা মার্কার পক্ষে প্রচারাভিযান চালিয়ে দলীয় প্রার্থীদের জয়লাভে ভূমিকা পালন করেন। পরবর্তীতে ১৯৭৩ইং প্রথম জাতীয় সংসদ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত সবকটি নির্বাচনে দলীয় ও মহাজোটের প্রার্থীদের পক্ষে গণ সংযোগ পরিচালনা করেন।

সুরমা ইউনিয়ন আওয়ামীলীগের নেতাকর্মীরা বলেন,কেবলমাত্র জাতির জনক বঙ্গবন্ধুর স্নেহধন্যই নয় বরং জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদ ও সুরঞ্জিত সেন গুপ্ত এমপির আশার্বাদপুষ্ট সৎ ত্যাগী ও নিবেদিত নেতা হচ্ছেন আমির হোসেন রেজা। তাকে নৌকার মনোনয়ন দানের জন্য আমরা জননেত্রী শেখ হাসিনার কঠোর হস্তক্ষেপ কামনা করছি।

 

 

Like
Comment
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn