সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণা, ফসল রক্ষা বাঁধ নির্মাণে অনিয়মের সঙ্গে জড়িতদের শাস্তি এবং হাওরের ফসলরক্ষায় নদী, খাল ও বিল খননের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে। ‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ সংগঠনের পক্ষ থেকে বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের মাধ্যমে এই স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, সুনামগঞ্জে হাওরের ফসল রক্ষা বাঁধ ভেঙে ৯০ শতাংশ বোরো ধান অকালে তলিয়ে গেছে। হাওরাঞ্চলের লাখো কৃষক পরিবারে চলছে হাহাকার। রাষ্ট্রপতি ক্ষতিগ্রস্ত হাওর এলাকা পরিদর্শন করে গেছেন। হাওরের এই ফহলহানির জন্য পানি উন্নয়ন বোর্ডের বাঁধ নির্মাণের ব্যাপক অনিয়ম-দুর্নীতি দায়ী। ফসলহারা কৃষকদের বাঁচাতে সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণা করতে হবে। একই সঙ্গে হাওর ফসলরক্ষায় জেলার সকল নদী খনন করতে হবে।
স্মারকলিপি প্রদানকালে সংগঠনের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু, সাবেক সাংসদ মো. আবদুল মজিদ, সংগঠনের যুগ্ম আহ্বায়ক বিজন সেন রায়, সদস্য সচিব বিন্দু তালুকদার, বীর মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, আইনজীবী মো. মাসুক আলম, রুহুল তুহিন, মো. শেরেনুর আলী, জয়ন্তী দেব, ‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’-এর সদস্য মাহবুব হোসেন পীর, মাসুম হেলাল, কৃষক আবদুল কাইয়ুম, কৃষনেতা রুহুল আমিন, উন্নয়ন সংগঠক একে কুদরত পাশা, নাট্যকর্মী মো. রাজু আহমেদ, প্রদীপ পাল প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে এই সংগঠনের পক্ষ থেকে জেলাজুড়ে একই দাবিতে সভা, সমাবেশ ও মানববন্ধন হয়েছে। একই দাবিতে গত ১৩ এপ্রিল পানি উন্নয়ন বোর্ডের সুনামগঞ্জ কার্যালয় ঘেরাও করেন তারা।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn