মিথ্যা ও হয়রানিমূলক মামলা করায় সুনামগঞ্জে একটি মামলার বাদীকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। সুনামগঞ্জের সহকারী জজ আদালতের বিচারক আরিফুর রহমান বৃহস্পতিবার এ রায় দেন। আদালতের রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট সহকারী জজ আদালতের সেরেস্তাদার নুরুল হুদা। মামলার দুই বাদী হলেন শফিকুল ইসলাম ও নিলুফা ইয়াসমিন। তাদের বাড়ি বিশ্বম্ভরপুর উপজেলার কৃষ্ণনগর গ্রামে। বিবাদী ওই গ্রামের আবদুল খালেকসহ চারজন। মামলার নথি সূত্রে জানা গেছে, বাদী তাদের মামা বিবাদী পক্ষের বরাবরে ২০১৩ সালে নালিশা ভূমি অর্থের বিনিময়ে বিক্রি করেন। তখন সাবকবলা দলিল সম্পাদন না করে দানপত্র দলিল সম্পাদন করে দেন এবং জমির দখল হস্তান্তর করেন। কিন্তু বাদীপক্ষ ২০১৮ সালে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য উল্লেখ করে ওই দানপত্র দলিল বাতিলের আবেদন জানিয়ে মোকদ্দমা দায়ের করে, যা সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে আদালত খারিজ করে দিয়েছেন।

সুনামগঞ্জ জজ আদালতের আইনজীবী গোলাম কবির বলেন, দেওয়ানি মামলায় আইনজীবী নিয়োগ, কাগজপত্র সংগ্রহ ও আদালতে হাজিরা দিতে বিবাদীর অনেক অর্থ খরচ করতে হয়। মামলা মিথ্যা প্রমাণিত হলে বিবাদী কিছু পান না। সাধারণত ফৌজদারি আদালতে মিথ্যা মামলা করলে শাস্তি হিসেবে প্রায়ই জেল-জরিমানা করা হয়। কিন্তু দেওয়ানি মামলার ক্ষেত্রে এর প্রয়োগ খুবই কম। দেওয়ানি আদালতে হয়রানি করার জন্য কেউ মিথ্যা মামলা করলে তাঁরও একইভাবে শাস্তি হওয়া উচিত। এতে মিথ্যা মামলা করে আদালতের সময় অপচয় এবং বিবাদী পক্ষের হয়রানি বন্ধ হবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn