সৌদি আরবের সঙ্গে মিল রেখে সুনামগঞ্জের তাহিরপুরে ৪ গ্রামের শতাধিক পরিবারে মধ্যে শুক্রবার (২১ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। এসব গ্রামে দীর্ঘদিন ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন হয়ে আসছে। সৌদি আরবে চাঁদ দেখা ঘোষণার পরপরই এসব গ্রামে ঈদের আনন্দ ছড়িয়ে পড়ে।

শুক্রবার সকাল ১০টায় আমতৈল মধ্য পাড়ার পুরাতন জামে মসজিদ প্রাঙ্গনে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। এই জামাতে চার গ্রামের প্রায় শতাধিক পরিবারের লোকজন অংশ গ্রহণ করেন। ঈদের জামাত পড়ান হযরত মাওলানা তাজুল ইসলাম। উত্তর বড়দল ইউপি চেয়ারম্যান মাসুক মিয়া জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে রোজা ও ঈদ পালনের রেওয়াজ তিনি প্রায় ৩৫ বছর ধরে থেকে দেখে আসছেন। শুক্রবার ঈদ উদযাপিত হওয়া তাহিরপুর উপজেলার গ্রামগুলো হল- উত্তর বড়দল ইউনিয়নের আমতৈল, রজনীলাইন, পুরানঘাট ও পাশ্ববর্তী বাদাঘাট ইউনিয়নের লাউড়েরগড় গ্রামের কিছু সংখ্যক পরিবার।

আমৈতল গ্রামের আমির হোসেন বলেন, আমরার পূর্ব পুরুষেরা চিটাগং সাতকানিয়ার মীর জাকির দরবার শরীফ অনুসারে সৌদির সঙ্গে তাল মিলিয়ে ঈদ উদযাপন করে এসেছেন। এরই ধারাবাহিকতায় আমরাও বিগত ৪০ বছর ধরে একদিন আগ থেকে রোজা ও ঈদ উদযাপন করে আসছি। তাহিরপুর থানার অফিসার ইনচার্জ সৈয়দ ইফতেখার হোসেন বলেন, তাহিরপুর উপজেলার আমতৈল গ্রামে শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ঈদের মাঠে নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn