এতদিন ভারত থেকে ডিজেল যেত বাংলাদেশে রেল পরিবহনের মাধ্যমে। ১৮ই মার্চ থেকে যাবে সরাসরি পাইপলাইনের মাধ্যমে। ওইদিনই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন ভারত-বাংলাদেশ মৈত্রী পাইপলাইন-এর। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের প্রধানমন্ত্রী যৌথভাবে উদ্বোধন করবেন এই পাইপলাইন। এর ফলে ভারত থেকে সরাসরি বাংলাদেশে ডিজেল যেতে আর কোনও অসুবিধা থাকলো না। যদিও ১৩০ কিলোমিটারের এই পাইপলাইনের পাঁচ কিলোমিটার পড়ছে ভারত ভূখণ্ডে। বাকি ১২৫ কিলোমিটারই বাংলাদেশে। তাও সাজ সাজ রব এখন ভারতে। এখন পাইপলাইনের খুঁটিনাটির কাজ  চলছে। শুধু পাইপলাইন বসানোই নয়, ভারত সম্মত হয়েছে বাংলাদেশ সীমান্তের ১৫০ গজের মধ্য যে কোনও নির্মাণ কাজে।

এতদিন পর্যন্ত আন্তর্জাতিক প্রোটোকল অনুযায়ী বাংলাদেশ তাদের সীমানার মধ্যে কোনো কিছু নির্মাণ করতে পারতো না। ভারত আর একটি বিষয়ে সম্মত হয়েছে, তা হলো সীমান্তে জিরো কিলিং নীতি। ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, বাংলাদেশ অত্যন্ত সম্মানীয় প্রতিবেশী। তাদের সঙ্গে সুসম্পর্ক রাখাটাই ভারতের নীতি।

উল্লেখ্য, জি-২০ সামিটের সাইডলাইনে বালাদেশের বিদেশ মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তার বেশ কয়েকটি বৈঠক হয়েছে বলে জানান জয়শঙ্কর।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn