প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আগামী ১০-১৫ বছরে বিএনপি-জামায়াত বলে কোনো দল বাংলাদেশে টিকবে না। তখন বাংলাদেশে শান্তি আসবে; যখন জঙ্গিবাদ, এই মৌলবাদী শক্তি বাংলাদেশ থেকে মুছে যাবে। আজ শনিবার দুপুরে ইয়াং বাংলার আয়োজনে সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের সপ্তম আসরের পুরস্কার বিতরণ শেষে বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয় বলেন, ‘আমরা জানি অনেকেই এই জঙ্গিবাদ, মৌলবাদী সন্ত্রাসীদের উসকাচ্ছে। যেহেতু নির্বাচন সামনে, আমি অনুরোধ করব এদের কথায় কান দেবেন না। কে কী বলছে, তাতে যায় আসে না। দেখা যায়, বিদেশি অনেক রাষ্ট্রদূত ঠিক নির্বাচনের আগে অনেক বেশি কথা বলা শুরু করেন। ঠিক তখনই সন্ত্রাস, জ্বালাও–পোড়াও শুরু হয়। তার মানে কী? তার মানে তারাই এদের উসকাচ্ছে। তবে চিন্তা করবেন না, যেদিন নির্বাচন শেষ হয়ে যাবে; পরদিন তারাও চুপ হয়ে যাবে। আর বেশি দিন নেই, মাত্র দেড় মাস। দুই-তিন মাসের বেশি মাথা না ঘামাই, বাংলাদেশের ভবিষ্যৎ নিয়ে চিন্তা করি। বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণ করতে জানুয়ারির ৭ তারিখে ভোট দিতে গিয়ে নৌকায় ভোট দেবেন।’ 

আজ বেলা ২টা ২০ মিনিটে জাতীয় সংগীতের মাধ্যমের অনুষ্ঠানের শুরু হয়। তরুণদের বিভিন্ন কর্মকাণ্ডের তথ্যচিত্র প্রদর্শন করা হয়। একে একে ঘোষণা করা হয় মনোনয়ন পাওয়া ২৫টি সংগঠনের নাম। পরে ঘোষণা করা হয় বিজয়ীদের নাম। ৬টি বিভাগে ১২টি সংগঠনকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার পাওয়া সংগঠনগুলো হলো দক্ষতা ও কর্মসংস্থান ক্যাটাগরিতে ‘সম্ভাবনা’ ও ‘ঋতু হেলথ অ্যান্ড ওয়েল বিং ফাউন্ডেশন’, শিল্প ও সংস্কৃতি ক্যাটাগরিতে ‘অভিনন্দন ফাউন্ডেশন’ ও ‘টঙের গান’, সমাজের উন্নয়ন ক্যাটাগরিতে বিভাগে ‘নুপম ফাউন্ডেশন’ ও ‘আলট্রাস্টিক পিউপলস ইয়ুথ অর্গানাইজেশন’, সোশ্যাল ইনক্লুশন বিভাগে ‘উইমেনস ড্রিমার ক্রিকেট একাডেমি’ ও ‘ভালো কাজের হোটেল’, জলবায়ু ও পরিবেশ সুরক্ষা ও সচেতনতা সৃষ্টি ক্যাটাগরিতে ‘ওয়াইল্ড লাইফ অ্যান্ড স্নেক রেসকিউ টিম ইন বাংলাদেশ’ ও ‘ইকো-নেটওয়ার্ক গ্লোবাল’ এবং উদ্ভাবন ও যোগাযোগ ক্যাটাগরিতে ‘ক্লিয়ার কনসেপ্ট’ ও ‘টিম অ্যাটলাস’। অনুষ্ঠানে দেশ ও সমাজের ইতিবাচক পরিবর্তনে দীর্ঘমেয়াদি অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীন বাংলা ফুটবল দলকে ‘পাথফাইন্ডার সম্মাননা’ দেওয়া হয়। দলের পক্ষে সম্মাননা গ্রহণ করেন অধিনায়ক জাকারিয়া পিন্টু ও সহ-অধিনায়ক প্রতাপ শঙ্কর হাজরা। দেশের প্রাচীনতম শিশু-কিশোর সংগঠন খেলাঘরকেও একই বিভাগে সম্মাননা দেওয়া হয়। সম্মাননা গ্রহণ করেন সংগঠনের চেয়ারপারসন মাহফুজা খানম। সবশেষে জুরিবোর্ডের সদস্যদের ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানের শুরুতে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী এবং সিআরআই-এর ট্রাস্টি নসরুল হামিদ বিপু বলেন, ‘এ বছর আমরা প্রায় প্রতিটি মন্ত্রণালয়ে ইন্টার্নশিপ প্রোগ্রাম শুরু করেছি। যেটা জাতীয় পর্যায়, মন্ত্রিপরিষদ ইতিমধ্যে অনুমোদন দিয়েছে। বিদ্যুৎ, জ্বালানি, পররাষ্ট্র, আইসিটিসহ কয়েকটি মন্ত্রণালয় এক হাজারের বেশি জনকে ইন্টার্নশিপ প্রোগ্রামে অন্তর্ভুক্ত করেছে।’ জাতীয় নির্বাচন সামনে রেখে বিএনপি-জামায়াত সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা চালাচ্ছে বলে উল্লেখ করেন সজীব ওয়াজেদ জয়। তিনি আগামী নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দেওয়ার মাধ্যমে দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখার আহ্বান জানান।

২০১৪ সালে প্রথমবারের মতো সমাজে বাল্যবিবাহ বন্ধ, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষাদান ও সুস্থদের সহযোগিতা করা যুবক ও যুব সংগঠনকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’র আওতায় পুরস্কৃত করা হয়। জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পুরস্কার পাওয়া ১৪৫টি সংগঠন ছাড়াও ৩০০টির বেশি সংগঠন নিয়ে ইয়াং বাংলা বর্তমানে তারুণ্যের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে। এই সংগঠনগুলোসহ ইয়াং বাংলার সঙ্গে যুক্ত আছেন ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবক। যাত্রা শুরুর পর গত ৯ বছরে ইয়াং বাংলা মোট ৩০ হাজারের বেশি শিক্ষার্থীকে ইন্টার্নশিপ ও উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য সুযোগ করে দিয়েছে।  

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn