পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বিশ্বের ১৮০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৯তম। সম্প্রতি প্রকাশিত এনভায়রনমেন্টাল পারফরম্যান্স ইনডেক্সে (ইপিআই) দূষণ রোধের অগ্রগতি সূচকে বাংলাদেশ এই অবস্থানে রয়েছে। গত মঙ্গলবার সুজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনের সাইডলাইনে ইপিআই সূচকের ১৮০টি দেশের তালিকা প্রকাশ করা হয়। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরেমের সঙ্গে যৌথভাবে যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি ও কলাম্বিয়া ইউনিভার্সিটি এনভায়রনমেন্ট পারফম্যান্স ইনডেক্স তৈরি করেছে। প্রতি দুই বছর অন্তর এই পরিবেশের মান নিয়ে এই রিপোর্ট প্রকাশ করা হয়।
ইপিআই তৈরিতে বায়ুর মান, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন, পানিসম্পদ, ভারী ধাতুর উপস্থিতি, কৃষি, বনায়ন, মৎস্যসম্পদ, জীববৈচিত্র্য, আবহাওয়া ও জ্বালানির মতো ২৪টি সূচক বিবেচনায় নেওয়া হয়েছে। পরিবেশ মানের সূচকে বাংলাদেশের স্কোর ২৯ দশমিক ৫৬। শুধু বুরুন্ডির অবস্থান বাংলাদেশের নিচে। বাংলাদেশের উপরের তিনটি দেশ হলো কঙ্গো (১৭৮), ভারত (১৭৭) ও নেপাল (১৭৬)। তালিকায় ৮৭ দশমিক ৪২ স্কোর নিয়ে সবার উপরে স্থান পেয়েছে সুইজারল্যান্ড। এর পর প্রথম পাঁচ দেশের মধ্যে রয়েছে ফ্রান্স, ডেনমার্ক, মালটা ও সুইডেন। তালিকায় প্রথম ১৫টি দেশের সবই ইউরোপের। আর যুক্তরাষ্ট্র রয়েছে ২৭তম অবস্থানে। স্বল্প ইপিআই স্কোরের অর্থ, এই দেশগুলোকে পরিবেশের মান উন্নয়নে বিভিন্ন দিকে, বিশেষ করে বাতাসের দূষণ নিয়ন্ত্রণ, জীববৈচিত্র্য সংরক্ষণ ও গ্রিনহাউস গ্যাস নির্গমণ হ্রাসে আরও ব্যবস্থা গ্রহণ করতে হবে।
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn