ঢাকা : চলতি বছরের পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হবে শনিবার (৩০ ডিসেম্বর)। সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বেলা ২টায় নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এছাড়া পৃথক সংবাদ সম্মেলনে বেলা ১টায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। প্রাথমিক শিক্ষা অধিদফতর ও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ছাড়াও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে। প্রাথমিক (পিএসসি) ও ইবতেদায়ির ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে (www.teletalk.com.bd) পাওয়া যাবে। এছাড়াও যেকোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করেও প্রাথমিকের ফল জানা যাবে।

ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। জেএসসি-জেডিসির ফল পেতে www.educationboardresults.gov.bd ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানা যাবে। উল্লেখ্য, চলতি বছরের ১ নভেম্বর বুধবার সকাল ১০টায় দেশের দুই হাজার ৮৩৪টি একযোগে শুরু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এতে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নেন। দেশের বাইরে মোট ৯টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেন ৬শ’ ৫৯ জন পরীক্ষার্থী। অন্যদিকে ২০ নভেম্বর রবিবার দেশের সাত হাজার ২৬৭টি ও বিদেশের ১২টি কেন্দ্রে একযোগে শুরু হয় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৭। এতে অংশ নেন ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন ক্ষুদে শিক্ষার্থী।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn